রাবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগ: উপাচার্যের আশ্বাসে ক্লাস বর্জন ও অবস্থান কর্মসূচি স্থগিত

রাবি প্রতিনিধি:
উপাচার্যের আশ্বাসে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতির পদত্যাগ দাবিতে করা ক্লাস-পরীক্ষা বর্জন ও অবস্থান কর্মসূচি স্থগিত করা হয়েছে। রবিবার দুপুরে আন্দোলনকারী বিভাগের ১১ শিক্ষক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে সভাপতি ড. নাসিমা জামানের পদত্যাগ দাবিতে রবিবার সকাল ৯টা থেকে বিভাগের সামনে ক্লাস-পরীক্ষা বর্জন করে অবস্থান কর্মসূচি শুরু করে ওই ১১ শিক্ষক।

কর্মসূচি স্থগিতের ব্যাপারে আন্দোলনকারী শিক্ষক অধ্যাপক মো. আমিনুর রহমান বলেন, ‘সভাপতির পদত্যাগ এবং শিক্ষিকা মোছা. রুখসানা পারভীনের শাস্তির দাবিতে আমরা ১১ শিক্ষক আন্দোলনে আছি। এ ঘটনায় উপাচার্য একটি তদন্ত কমিটি গঠন করেছেন। আর সেই কমিটির রিপোর্টের ভিত্তিতে তিনি দ্রুত ব্যবস্থা নেবেন বলে আমাদের আশ্বস্ত করেছেন। তাই আমরা আমাদের ক্লাস-পরীক্ষা ও অবস্থান কর্মসূচি স্থগিত করেছি। তবে অন্যান্য কর্মসূচি চলমান থাকবে।’

এ ব্যাপারে উপাচার্যের সাথে মুঠোফোনে বারবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

উল্লেখ্য, এর আগে গত ২ আগস্ট একই অভিযোগে সভাপতির প্রতি অনাস্থা জানিয়ে উপাচার্য বরাবর লিখিত অভিযোগ দেন ওই ১১ শিক্ষক। এদিকে গত ৩ আগস্ট ওই ১১ শিক্ষকের বিরুদ্ধে অর্থ আত্মসাৎ ও অসাদাচারণের অভিযোগ করে উপাচার্যের কাছে লিখিত অভিযোগ দেন বিভাগের সভাপতি অধ্যাপক নাসিমা জামান। বিভাগের আরেক শিক্ষিকা রুখসানা পারভীন আন্দোলনকারী ১১ শিক্ষকের মধ্যে একজনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তোলেন গত ৩১ জুলাই। এছাড়াও ওই শিক্ষিকার নামে ১১ জন শিক্ষক অপপ্রচার চালাচ্ছেন বলেও অভিযোগ করেন। পরে গত শুক্রবার বিভাগের ১৩ জন শিক্ষকের মধ্যে ওই ১১ শিক্ষক সংবাদ সম্মেলন করে সভাপতি ও শিক্ষিকার করা অভিযোগ মিথ্যা ও ভিত্তিহীন বলে দাবি করেন। পাল্টাপাল্টি এমন অভিযোগের ফলে অচলাবস্থা দেখা দিয়েছে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে।

স/বি