রাবির ভর্তি পরীক্ষা শুরু কাল, জালিয়াতি রুখতে নজরদারি বৃদ্ধি

রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ‘সি’ (বিজ্ঞান) ইউনিটের স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল ২৫ জুলাই। এই ইউনিটে ১ হাজার ৪৫৮টি (বিশেষ কোঠাসহ) আসনের বিপরীতে ভর্তিচ্ছুর সংখ্যা ৭২ হাজার ৪১০ জন। আসন প্রতি লড়বেন ৪৯ জন।

শনিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম বিষয়টি নিশ্চিত করেন।‌

পরীক্ষার মানবন্টনের বিষয়ে তিনি বলেন, ১০০ নম্বরের পরীক্ষায় মোট ৮০টি বহুনির্বাচনি প্রশ্ন থাকবে। পরীক্ষার সময়সীমা এক ঘণ্টা। প্রতিটি প্রশ্নের মান ১ দশমিক ২৫। প্রতিটি ভুল উত্তরের শূন্য দশমিক ২০ করে নম্বর কাটা হবে। এই ইউনিটে পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর ৪০।

আসনসংখ্যার বিষয়ে তিনি বলেন, ‘সি’ ইউনিটে বিজ্ঞান, কৃষি, প্রকৌশল, জীববিজ্ঞান ও ভূ-বিজ্ঞান অনুষদভুক্ত ২৬টি বিভাগ অন্তর্ভুক্ত আছে। যার মধ্যে বিশেষ কোঠাসহ বিজ্ঞান ৬৬০টি, কৃষি অনুষদ ১১২টি, প্রকৌশল অনুষদ ২৫৬টি , জীববিজ্ঞান ৩০০টি, ভূ-বিজ্ঞান ১৩০টি আসন রয়েছে।

এদিকে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে পুলিশ মোতায়েন করা হয়েছে। ভর্তি জালিয়াতি রুখতে রয়েছে গোয়েন্দা নজরদারি। নিরাপত্তার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, ‘জালিয়াতি রোধে আমরা প্রথম থেকেই ব্যবস্থা গ্রহণ করেছি। আমাদের প্রক্টরিয়াল বডির মাধ্যমে জালিয়াতি রোধে ৩-৪ টা মিটিং করেছি।’

তিনি আর‌ও বলেন, ‘ফটোকপি মেশিনগুলো আমাদের ক্যাম্পাসে বন্ধ থাকবে। আশেপাশের এলাকাগুলোতে গোয়েন্দা নজরদারি ইতোমধ্যে শুরু হয়েছে। নিরাপত্তার বিষয়গুলো খোলামেলা আলোচনা করতে চাচ্ছি না। কারণ, এটা প্রশাসনিক বিষয়। প্রশাসন গত সপ্তাহ থেকে সচেষ্ট আছে এবং মাঠে কাজ করে যাচ্ছে। কাজেই আমার যেটা মনে হচ্ছে জালিয়াতির বিষয়টি হওয়া কোনভাবেই সম্ভব নয়। যে চেষ্টা করবে সে মানুষকে একটু ধোঁকা দেওয়ার চেষ্টা করবে।’

উল্লেখ্য, আগামী ২৬ জলাই ‘এ’ (মানবিক) ইউনিট এবং ২৭ জুলাই ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবারের ভর্তি পরীক্ষায় মোট আবেদনকারীর সংখ্যা ১ লক্ষ ৫০ হাজার ৪২৯ জন।

‌‌‌‌‌‌জি/আর