রাবির নির্মাণাধীন ভবনের সামনে হিমেলের নামে একাধিকবার সাইনবোর্ড

রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নির্মাণাধীন বিজ্ঞান ভবনের সামনে প্রথমে ‘মাহমুদ হাবিব হিমেল একাডেমিক ভবন’ নামকরণ করে সাইনবোর্ড টানিয়েছে শিক্ষার্থীরা। পরে একই স্থানে ‘শহীদ’ নাম যুক্ত করে দ্বিতীয় সাইনবোর্ড যুক্ত করেন তারা। সোমবার (৭ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২ টার দিকে চারুকলা অনুষদের শিক্ষার্থীরা এই সাইনবোর্ড টানিয়ে দেন। কয়েক ঘণ্টা পর একই স্থানে শহীদ নাম যুক্তকরা অপর সাইনবোর্ডটিও তারা টানিয়ে দেন। প্রথম সাইনবোর্ডে শহীদ নাম ভুলে না থাকায় সেটি পরিবর্তন করা হয়েছে বলে জানান শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান, ট্রাক চাপায় হিমেল নিহত হওয়ার পর থেকে ভবনটির নাম হিমেল একাডেমিক ভবন করার দাবি করেন শিক্ষার্থীরা। তবে কয়েক দিন যাওয়ার পরও তেমন কোন কার্যক্রম না দেখায় তারা নিজেরাই সাইনবোর্ড টানায়। সাইনবোর্ডটি তাদের দাবীকে আরও জোরদার করবে বলে তারা জানিয়েছেন।

চারুকলা অনুষদের মাস্টার্সের শিক্ষার্থী ও শাখা ছাত্র ইউনিয়নের শাকিলা খাতুন বলেন, ‘প্রথম সাইনবোর্ডে ভুলে শহীদ শব্দটি ছিল না তাই সেটি পরিবর্তন করে দ্বিতীয়টি টানানো হয়েছে। অন্যদিকে দীর্ঘদিন ধরে আমরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভিতরে নিরাপত্তা নিশ্চিতের জন্য আন্দোলন করেছি। কিন্তু প্রশাসন আমাদের নিরাপত্তার ব্যবস্থা করতে পারেনি। ক্যাম্পাসে নানা অনিরাপত্তার দৃষ্টান্ত আছে। আমরা চুরি-ছিনতাইয়েরও শিকার হই। সেক্ষেত্রে আমরাও নিরাপদ ছিলাম আর প্রশাসনও আমাদের প্রতি আন্তরিক ছিলো না। প্রশাসনের যে শিক্ষার্থীদের প্রতি দায়িত্ব-জ্ঞানহীনতা, তারই শহীদ হলেন হিমেল। তাই সাইনবোর্ডে শহীদ শব্দটি যুক্ত করা হয়েছে।’

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, ‘বিষয়টা এমন না যে বললাম আর হয়ে গেলো। এটা সময় সাপেক্ষ ব্যাপার। হিমেল শুধু আমাদের বিশ্ববিদ্যালয়ের নয়, সে পুরো দেশের। কারণ, যে প্রকল্পের কাজ চলছে সেটা প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে অনুমোদিত। আর সেই প্রকল্পের কোনো একটি ভবনের নাম দেওয়ার জন্য অবশ্যই তার অনুমতি লাগবে। সেজন্য আমরা কাজ করে যাচ্ছি। শিক্ষার্থীরা উপাচার্যের কথায় আশ্বস্ত হতে পারতো। এটা নিয়ে তাড়াহুড়ো করলে তো হযবরল হয়ে যাবে। এর জন্য ধর্য্য ধারণ করতে হবে। আমরাও চাই ভবনটি হিমেলের নামেই হোক।

তিনি আরও বলেন, ‘এটা তো বিশ্ববিদ্যালয়ের কোনো সাইনবোর্ড নয়। যারা এই সাইনবোর্ডটি টানিয়েছে তাদের কাছে এই প্রশ্ন করুন। সেটা তারাই বলতে পারবেন।’

প্রসঙ্গত, গত মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) রাতে নির্মাণাধীন ভবনের সামনে ট্রাক চাপায় হিমেল নিহত হন। সেসময় থেকে শিক্ষার্থীরা ভবনটি হিমেলের নামে নামকরণের দাবি জানিয়ে আসছে। উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তারও শিক্ষার্থীদেরকে এ দাবি মেনে নেওয়ার আশ্বাসও দিয়েছেন।

এএইচ/এস