রাবির নাট্যকলা বিভাগে মুকাভিনয় ও লাঠিনাট্য প্রযোজনা

রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নাট্যকলা বিভাগে মুকাভিনয় ও লাঠিনাট্য প্রযোজনা করা হয়েছে। দুই দিনব্যাপী এই প্রযোজনা বি.পি.এ. সম্মান পার্ট-১ পরীক্ষা ২০১৮ এর অংশ হিসেবে প্রযোজিত হয়। বুধবার বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাঈল হোসেন সিরাজী ভবনে নাট্যকলা বিভাগের থিয়েটার ল্যাব-১ এই প্রযোজনার সমাপনী অনুষ্ঠিত হয়।

দুই দিনব্যাপী এই প্রযোজনায় পাঁচটি দল অংশগ্রহণ করে। দলগুলো হলো- দেয়াল, সঞ্চয়িতা, মাস্টারদা সূর্যসেন, অপরাজিতা, শেষের কবিতা। প্রযোজনাগুলো যথাক্রমে- অধিকার, গরব, স্বদেশী আন্দোলন, অপরাজিতা, নারী জাগরণ।

‘কেউ খাবে কেউ খাবে না, তা হবে না তা হবে না’ এই স্লোগান নিয়ে ভোগবাদি সমাজের বিরুদ্ধে রূখে দাঁড়ানোর
কাহিনি তুলে ধরে দেয়াল দল নির্মাণ করেছে ‘অধিকার’।
একজন কবির সারাজীবনের সাহিত্য রচনা এবং তাঁর ব্যক্তি জীবন ও প্রয়াণ নিয়েই সঞ্চয়িতা দলের নির্মাণ ‘গরব’।
ব্রিটিশ বিরোধী আন্দোলনে সূর্যসেনের জোরালো নেতৃত্ব, সাধারণ জনতাকে একীভূত করে আন্দোলন জোরদার করা। অবেশেষে হার না মানা সূর্য সেনের হৃদয়বিদারক ফাঁসি। এসব নিয়েই মাস্টারদা সূর্যসেন দল নির্মাণ করেছে ‘স্বদেশি আন্দোলন’।
পরিবারে ছেলে মেয়ের বৈষম্য এবং সেই বৈষম্যের শিকার হয়েও মেয়েটি অনেক ভালো ফলাফল অর্জন করে । এ গল্প নিয়েই অপরাজিতা দলের নির্মাণ করা হয়েছে।
শেষের কবিতা দলের মুকাভিনয় প্রযোজনা ‘নারী জাগরণ’ গল্পটি একটি মুক্তিযুদ্ধের গল্প। এই গল্পে একজন নারী মুক্তিযোদ্ধার কাহিনি সাবলীলভাবে উপস্থাপন করা হয়।

প্রযোজনাগুলোতে অভিনয় করেন নাট্যকলা বিভাগের শিক্ষার্থী মো. মাইনুল হাসান, জাবির ইবনে হোসাইন, সাবরিনা শায়লা, বৃষ্টি বসাক, দিবস তরফদার দূর্জয়, সালমা সুলতানা আশা, পলাশ কুমার দে, শাকিবুল হাসান, প্রমিতি প্রভা, মারজানা মুক্তা, সাদেকুল ইসলাম, তাসনিম রহমান, তাহরাত রহমান, তানহা আলম, শাহ্রিয়ার মোর্শেদ, অন্তরা দাস।

নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক সুখন সরকারের পরিচালনায় ও দিকনির্দেশনায় মূকানিভয় প্রযোজনা করা হয়। এছাড়াও প্রযোজনাগুলোতে সহযোগীতা করেন বিভাগের এমপিএ শিক্ষার্থী তাশহদুল ইসলাম তারেক, নাজমুস সাকিব, শাওন দাস, পার্থ সারথী প্রমুখ।

স/শা