রাবির ছাঁয়া জাতিসংঘ সংস্থায়  নতুন কার্যনির্বাহী পরিষদ ঘোষণা

রাবি প্রতিনিধি :

রাজশাহী বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংস্থা (আরইউমুনা) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের নতুন কার্যনির্বাহী পরিষদ ঘোষিত হয়েছে। সংগঠনটির সভাপতি নির্বাচিত হয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং ও ইন্স্যুরেন্স বিভাগের মুজাহিদ তালুকদার এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন ফাইন্যান্স বিভাগের মেহেদী হাসান শুভ।

সংস্থাটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয় ১৬ মে, ২০২৩ বিশ্ববিদ্যালয়ের ডিনস কমপ্লেক্সে এবং উক্ত সভায় ফলাফল ঘোষণা করেন সংগঠনটির উপদেষ্টা এবং হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক ইমরান হোসেইন। এরপর ১০ সদস্য বিশিষ্ট নতুন কার্যনির্বাহী পরিষদের কাছে দায়িত্ব হস্তান্তর করা হয়। এছাড়াও সংগঠনটির যুগ্ম সম্পাদক পদে মো: শরীফ হোসেন, সাংগঠনিক সম্পাদক পদে ইশরাত জাহান নির্বাচিত হয়েছেন। সংগঠনটির চারটি বিভাগে নির্বাচিত পরিচালকেরা হলেন নাবিলা হক সিমিন, অর্পিতা ইসলাম সূচি, ইরফান সারোয়ার জীবন, দেওয়ান বাধন এবং উপপরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন অন্বেষণ চাকমা এবং সাদিয়া ইসলাম।

দায়িত্ব গ্রহণের পর সংগঠনটির নব-নির্বাচিত সভাপতি মুজাহিদ তালুকদার বলেন, “আমাদের লক্ষ্য বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মধ্যে ছায়া জাতিসংঘ চর্চার প্রসার ঘটিয়ে তাদের দক্ষতা বৃদ্ধিতে সাহায্য করা। দীর্ঘ ৯ বছর ধরে এই সংগঠনটি কাজ করছে রাজশাহী বিশ্ববিদ্যালয় এর জন্য। এরই ধারাবাহিকতাকে বজায় রেখে আগামীতে রাজশাহী বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংস্থা তাদের অগ্রগতি এবং কার্যক্রম বজায় রাখতে নতুন নির্বাচিত কার্যনির্বাহী পরিষদ নিরলস প্রচেষ্টা করে যাবে আশা করি।” সংগঠনটির নব-নির্বাচিত সাধারণ সম্পাদক মেহেদী হাসান শুভ বলেন, “আমাদের সংগঠন প্রতিবছর জাতীয় এবং আঞ্চলিক পরিসরে ছায়া জাতিসংঘ অধিবেশন আয়োজনের পাশাপাশি প্রতিটি ক্ষেত্রে শিক্ষার্থীদের দক্ষতা ও মেধা বিকাশে নানান কার্যক্রম করে যাচ্ছে। আশা করি নবনির্বাচিত কার্যনির্বাহী সদস্যগণ তাদের মেধা এবং পরিশ্রম দ্বারা সংস্থাটিকে আরো সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংস্থা (আরইউমুনা) ২০১৩ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে প্রতিবছরই গঠনতন্ত্র অনুযায়ী প্রত্যক্ষ ভোটের মাধ্যমে কার্যনির্বাহী পরিষদ নির্বাচন হয়ে থাকে। আরইউমুনা বাংলাদেশে বিশ্ববিদ্যালয় পর্যায়ে ছায়া জাতিসংঘ অনুশীলনের পথিকৃৎ। এই ছাত্র-কেন্দ্রিক সংঘের মূল উদ্দেশ্য শিক্ষার্থীদের মাঝে কূটনীতি চর্চার মাধ্যমে তাদের দক্ষতা ও সুপ্ত প্রতিভার বিকাশ ঘটানো। আরইউমুনা ২০১৫ সাল থেকে নিয়মিতভাবে বৃহৎ পরিসরে রাজশাহী বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সম্মেলন (আরইউমান) আয়োজন করে থাকে।