রাবির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় উপস্থিতি ৯১ শতাংশ

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এতে উপস্থিতি ছিল প্রায় ৯১ শতাংশ।

বুধবার (৬ মার্চ) বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে তথ্যটি নিশ্চিত করেছেন।

এর আগে বিকেল সাড়ে ৪টায় চার শিফটের মধ্য দিয়ে ‘এ’ ইউনিটের পরীক্ষা সমাপ্ত হয়। ১ম শিফটের পরীক্ষা সকাল ৯টা থেকে ১০টা, দ্বিতীয় শিফটে বেলা ১১টা থেকে ১২ টা, তৃতীয় শিফটে দুপুর ১টা থেকে ২টা এবং ৪র্থ শিফটে বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হয়।

এদিকে গ্রুপ-১, গ্রুপ-২, গ্রুপ-৩ এর প্রতিটিতে নিবন্ধিত পরীক্ষার্থী ছিল ১৮ হাজার ৬৯৬ জন করে এবং ও গ্রুপ-৪ ১৮ হাজার ৬৯৭ জন। পরীক্ষাসমূহে উপস্থিতির হার ছিল প্রায় ৯১ শতাংশ।

‘এ’ ইউনিটে বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞানসহ তিন বিষয়ে প্রশ্ন করা হয়। বাংলা ও ইংরেজি অংশে ৩৫ করে ৭০ নম্বর এবং সাধারণ জ্ঞানে ৩০ নম্বরসহ মোট ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হয়।

বৃহস্পতিবার (৭ মার্চ) ব্যবসা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শেষ হবে এবারের ভর্তি পরীক্ষা।

এদিকে পরীক্ষার সার্বিক পরিবেশ নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন শিক্ষার্থী ও অবিভাবকরা। বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ বিভিন্ন সংগঠনের হেল্পডেস্ক থেকে যথেষ্ট সহযোগিতা পেয়েছেন এবং তেমন ভোগান্তিতে পড়তে হয়নি বলেও জানান তারা।

ভর্তিচ্ছু এক শিক্ষার্থী বলেন, পরীক্ষার প্রশ্নপত্র যেমনটা আশা করেছিলাম ঠিক তেমনটা হয়নি। তবে আমি আশাবাদী ভালো একটা ফলাফল আসবে। পরীক্ষার হলে কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেনি তাছাড়া সার্বিক সুযোগ সুবিধা পেয়েছি আর রাবি ক্যাম্পাস বেশ সাজানো গোছানো তা নিয়ে আলাদাভাবে বলার কিছু নেই। তবে ভর্তি পরীক্ষা বিভাগীয় পর্যায়ে নেওয়া হলে তা আমাদের জন্য অনেক ভালো হবে।

পরীক্ষার এক অবিভাবক সার্বিক বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করে বলেন, পরীক্ষার্থী ও অবিভাবকদের জন্য বিশ্ববিদ্যালয়ের নেওয়া পদক্ষেপগুলো বেশ ভালো ছিল। বিভিন্ন হেল্পডেস্ক থেকে সহযোগিতা পেয়েছি। আমাদের জম্য বিশ্রামকেন্দ্র ছিল সেখানে বিনামূল্যে পানিও সরবরাহ করা হয়েছে। সব মিলিয়ে ভালো পরিবেশ ছিল। তবে ঢাবি-চবির মতো বিভাগীয় পর্যায়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হলে যাতায়াতসহ অনেক বিষয়ে আমাদের জন্য অনেক ভালো হতো।