রাবির আবাসিক হল খুলে একাডেমিক কার্যক্রম চালুর দাবি

রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আবাসিক হল খুলে একাডেমিক কার্যক্রম সচল করাসহ পাঁচ দফা দাবি জানিয়েছে শিক্ষার্থীরা। সোমবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোড আয়োজিত এক মানববন্ধনে এসব দাবি জানানো হয়।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- ফ্রেবুয়ারির মধ্যে ক্যাম্পাস ও হল খুলে দিতে হবে, অগ্রাধিকারের ভিত্তিতে বিভিন্ন বর্ষের পরীক্ষার রুটিন মার্চ মাসের মধ্যে দিতে হবে, আটকে থাকা পরীক্ষা দ্রুত সম্পূর্ণ করতে হবে, সিলেবাস কমিয়ে দ্রুত ক্লাস (তত্ত্বীয় ও ব্যবহারিক) শেষ করতে হবে, হল ফি মওকুফ করতে হবে, শিক্ষার্থীদের সকল ধরনের ফি ৫০ শতাংশ কমাতে হবে।

মানববন্ধনে বক্তারা বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় হলো একটি স্বায়ত্তশাসিত একটি প্রতিষ্ঠান। এটি খোলার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষই যথেষ্ঠ। কিন্তু বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে কর্তৃপক্ষের ভূমিকা দেখে আমরা লজ্জিত। দেশের সবকিছু এখন আগের মত স্বাভাবিকভাবে চলছে কিন্তু শিক্ষাপ্রতিষ্ঠান শুধু বন্ধ। এতে করে আমরা একাডেমিকভাবে দীর্ঘ ক্ষতির মুখে পড়তে যাচ্ছি। পরীক্ষা নেওয়ার বিষয়ে উপাচার্য বলেন, বিভাগ চাইলে পরীক্ষা নিতে পারে। কিন্তু বিভাগের শিক্ষাকদের কাছে পরীক্ষা নেওয়ার দাবি জানালে তারা ডিন স্যারদের দেখিয়ে দেন। এরকম নানাভাবে শিক্ষার্থীদের সাথে প্রহসন করা হচ্ছে। আমরা দ্রুতই ক্যাম্পাস ও হল খোলা চাই।

বক্তারা আরও বলেন, ক্যাম্পাস ও আবাসিক হল খোলার বিষয়ে প্রশাসন বিভিন্নভাবে অযুহাত দেখাচ্ছেন। কিন্তু হল না খুলে পরীক্ষা গ্রহণ করায় শিক্ষার্থীরা অর্থনৈতিকভাবে চাপে পড়ছেন। কারণ এই করোনার সময় অনেক শিক্ষার্থীর পরিবারের আর্থিক অবস্থা করুন হয়ে পড়েছে। এই অবস্থায় হল খুলে পরীক্ষা নিলে অন্তত শিক্ষার্থীদের অর্থনৈতিকভাবে চাপে পড়তে হবে না। অনতিবিলম্বে আমরা ক্যাম্পাস ও হল খোলার দাবি জানাচ্ছি।

পপুলেশন সায়েন্স ও হিউম্যান রিসোর্স ডেভলপমেন্ট বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আমানুল্লাহ আমানের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন- মুস্তাফিজুর রহমান, মোহব্বহ হোসেন মিলন, শাকিল, আব্দুল্লাহ, আবিদ প্রমুখ। এ সময় বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এএইচ/এস.