রাবিতে হিসাববিজ্ঞান বিভাগের অ্যালামনাই সম্মিলন

নিজস্ব প্রতিবেদক, রাবি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনের সামনে জটলা বেঁধে কেউ গান করছিলেন, কেউ বন্ধুদের নিয়ে ছবি তোলায় ব্যস্ত, কেউ আবার মেতেছেন আড্ডায়। বয়সে প্রবীণ তারা। এসেছেন অ্যালামনাই অনুষ্ঠানে যোগ দিতে। দীর্ঘদিন পর ক্যাম্পাসে এসে যেন পুরনো স্মৃতিকে রোমন্থনের চেষ্টা করছিলেন তারা।

রাবির হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের অ্যালামনাই অনুষ্ঠান উপলক্ষে বর্ণিল সাজে সেজেছে রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবন। আজ সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল মো. মুসলিম চৌধুরী।

অনুষ্ঠানে আসা ঢাকা সিটি কলেজের হিসাববিজ্ঞানের অধ্যাপক মো. ওয়ালিউল্লাহকে দেখা গেল ভবনের সামনে আড্ডা দিতে। তিনি বিভাগের ১৯৭৯-৮০ সেশনের শিক্ষার্থী ছিলেন।

দীর্ঘদিন পর ক্যাম্পাসে এসে কেমন লাগছে জানতে চাইলে তিনি বলেন, আমার দীর্ঘ ৮ বছরের ক্যাম্পাস জীবনে এই ক্যাম্পাসকে এতটাই ভালোবেসে ফেলেছি যে ক্যাম্পাস ছেড়ে যাওয়ার পরও প্রায়ই আমি এই ক্যাম্পাসে আসতাম। তবে এবারের আসাটা একদম ভিন্ন। কারণ এবার আমি একাই আসিনি, আমার পরিবারের সবাইকে সঙ্গে নিয়ে এসেছি।

পাশেই ছিলেন তাঁর বন্ধু উত্তম কুমার সাহা। তিনি বর্তমানে গোল্ডেন রিফিট গার্মেন্টস্ লি. এর হিসাবরক্ষক হিসেবে কর্মরত। তিনি বলছিলেন, আজ প্রায় দুই যুগ পরে বন্ধুদের সাথে দেখা। এ দেখায় আবার যেন পুরোনো আড্ডায় মেতে উঠলাম। যদিও ভার্চূয়াল জগতে সবার সাথেই কমবেশি কথা হয় তবুও সামনা-সামনি দেখার মধ্যে একটা আলাদা অনুভূতি থাকে।

পাশেই আরেকটি টেবিলে গোল হয়ে বসে গল্প করছিলেন বিভাগের ১৯৮৭-৮৮ সেশনের সাবেক শিক্ষার্থী ও রাজশাহীর চারঘাট এম এ হাদী কলেজের সহকারী অধ্যাপক মো. নাজমুল হোসেন। সঙ্গে ছিলেন তাঁর সহধর্মিণী এবং মেয়ে। তিনি জানান, ক্লাসের ফাঁকে বাবলা গাছের তলার সেই আড্ডাটাকে খুব মিস করি। তাল গাছটার নিচে বসেও এখন আর গান গাওয়া হয় না। তবুও এমন একটা অনুষ্ঠানে সবাই মিলিত হতে পেরে অনেক উচ্ছ্বছিত লাগছে।

এদিকে, বিভাগের সাবেকদের পেয়ে উচ্ছ্বসিত বর্তমান শিক্ষার্থীরাও। তারাও সাবেকদের সঙ্গে আড্ডা, ঘুরে বেড়ানো, গান, সেলফিতে মেতে ওঠেন। দুই দিনব্যাপী এ অনুষ্ঠানে স্মৃতিচারণ, সাংস্কৃতিক পর্ব, র‌্যালিসহ নানা কর্মসূচি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জামাতা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের অধ্যাপক ড. শফিক আহমেদ সিদ্দিক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, রেজিস্টার এ.কে.এম মোস্তাফিজুর রহমার, ব্যবসায় অনুষদের ডিন এম হুমায়ুন কবির প্রমূখ।

স/অ