রাবিতে ‘হাল্ট প্রাইজ অন ক্যাম্পাস’র রেজিস্ট্রেশন শুরু ১৪ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদক:

‘চেঞ্জিং দ্যা ওয়ার্ড থ্রো সোসিয়াল এন্টার প্রাইজ’ প্রতিপাদ্য নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘হাল্ট প্রাইজ অন ক্যাম্পাস’ প্রোগ্রামের আয়োজন করেছে হাল্ট প্রাইজ অর্গানাইজেশন। প্রোগ্রামের রেজিষ্ট্রেশন শুরু হবে আগামী ১৪ ডিসেম্বর বুধবার। মঙ্গলবার (১৩ ডিসেম্বর) বিকাল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনের শিক্ষক লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় হাল্ট প্রাইজের ক্যাম্পাস পরিচালক আয়েশা আক্তার।

লিখিত বক্তব্যে তিনি জানান, বিশ্ববিদ্যালয়ে ৬ষ্ঠ বারের মতো শুরু হওয়া প্রোগ্রামের রেজিস্ট্রেশন ১৪ ডিসেম্বর শুরু হবে। চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। ৪টি ধাপে হাল্ট প্রাইজ প্রতিযোগিতাটির আয়োজন করা হবে। ধাপ গুলি হচ্ছে অন ক্যাম্পাস রাউন্ড, রিজিওনাল সামিট, অ্যাক্কসিলারেটর, গেøাবাল ফাইনাল। অন ক্যাম্পাস প্রোগ্রামে অংশগ্রহণকারী প্রত্যেকটি দল মোট চারটি ধাপে প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। ধাপ গুলো হচ্ছে টীম ফরমেশন, এবস্ট্রাকট সাবমিশন, এলোভেটর পীচ, ফাইনাল প্রেজেন্টেশন এবং প্রশ্নোত্তর পর্ব।

আয়েশা আক্তার আরও জানান, প্রতিযোগিতায় ৩ থেকে ৫ জনের একটি দল গঠন করে অংশগ্রহণ করতে পারবেন। অংশগ্রহণকারী দল গুলোর মধ্যে সেরা ৩০ টি দল সেমিফাইনাল রাউন্ডে এবং সেখান থেকে ৬টি দল ফাইনালে অংশগ্রহণের জন্য মনোনীত হবে। এই ৬টি দলের মধ্যে সেরা ৩ টি দলকে চূড়ান্ত বিজয়ী হিসেবে মনোনীত করা হবে, সেরা ৩ দলের জন্য থাকবে আকর্ষনীয় পুরস্কার। অন ক্যাম্পাস রাউন্ডে বিজয়ী দলগুলো পরবর্তীতে রিজিওনাল সামিটে এবং সেখানে বিজয়ী দলটি সুযোগ পাবে গেøাবাল সামিটে অংশগ্রহণ করার। গেøাবাল সামিটে চূড়ান্ত বিজয়ী দলটি তাদের বিজনেস আইডিয়াটি বাস্তবায়নের জন্য পাবে এক মিলিয়ন মার্কিন ডলার।

এছাড়া এবার প্রথম বারের ন্যায় হাল্ট প্রাইজ প্রতিযোগিতায় অংগ্রহণকারী প্রত্যেক প্রতিযোগীর সুবিধার্থে তাদের জন্য বিশেষ ট্রেইনিং সেশনের আয়োজন করা হয়েছে। যেখানে ট্রেইনার হিসাবে থাকছেন পূর্ববর্তী হাল্ট প্রাইজ বিজয়ী সহ আরও বিভিন্ন প্রতিযোগিতায় সফলতার প্রমাণ রাখা বর্তমান ও প্রাক্তন প্রতিযোগীরা।

এসময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় হাল্ট প্রাইজ অর্গানাইজেশনের উপদেষ্টা সহযোগী অধ্যাপক জহুরুল আনিছ, ডেপুটি চিফ মিডিয়া পাবলিকেশন সেক্রেটারি ফাহাদ উল্লাহ উৎস, ডেপুটি ডাইরেক্টর জাহিদ হাসন জীবন, সামিউল ইসলাম প্রমুখ।

বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য হাল্ট প্রাইজ বিশ্বের বৃহত্তম বিজনেস আইডিয়া সৃষ্টিকারী বার্ষিক প্রতিযোগিতা। বাংলাদেশসহ পৃথিবীর ১২১টি দেশের প্রায় দেড় হাজার ক্যাম্পাসে একযোগে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতার গেøাবাল ফাইনাল রাউন্ডে জয়ী দলকে পুরস্কার হিসেবে হাল্ট প্রাইজ ফাউন্ডেশনের পক্ষ থেকে এক মিলিয়ন মার্কিন ডলার প্রদান করা হয়।

জি/আর