রাবিতে সড়কে টায়ার জালিয়ে কোটা পুনর্বহালের দাবি

রাবি প্রতিনিধি:
মন্ত্রিসভার বৈঠকে বেতন কাঠামোর নবম থেকে তেরোতম গ্রেড (প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকুরি) পর্যন্ত সরকারি চাকুরিতে সবধরনের কোটা বাতিলের প্রস্তাব অনুমোদন দেওয়ায় রাস্তায় নেমেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধার সন্তানরা।

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়কে টায়ার জালিয়ে অবরোধ ও বিক্ষোভ সমাবেশ করে তারা। এ সময় আন্দোলনকারীরা কোটা পুনর্বহালের দাবি জানান।

রাজশাহী বিশ্ববিদ্যালয় মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের ব্যানারে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। তাদের কর্মসূচির ফলে সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে ভোগান্তিতে পড়ে সাধারণ মানুষ। এ প্রতিবেদন লেখা পর্যন্ত কর্মসূচি চলছিলো।

জানা যায়, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রাবি মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে জড়ো হতে থাকেন। পরে তারা সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। বিক্ষোভের একপর্যায়ে আন্দোলনকারীরা সড়কের ওপর একটি টায়ারে আগুন জালিয়ে দেয়। এ সময় আন্দোলনকারীরা ‘কোটা দয়া না, অধিকার?, ‘দিয়েছি তো রক্ত আরও দেবো রক্ত’, ‘শহীদের রক্ত বৃথা যেতে দেবো না’ বলে স্লোগান দিতে থাকে।

বিক্ষোভ সমাবেশে রাবি শাখা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমা-ের সভাপতি তারিক হাসান বলেন, ‘কোটা মুক্তিযোদ্ধাদের অধিকার। কিন্তু যারা দেশের জন্য জীবন দিলো তাদের সম্মান কতটুকু রাখা হলো? দেশের রাজাকারদের প্ররোচনায় কোটা বাতিল করার কোনো প্রশ্নই আসে না। আমরা চাই মুক্তিযোদ্ধার সম্মান ফিরিয়ে দেওয়া হোক।’

মন্ত্রীসভায় কোটা বাতিলের অনুমোদনের ঘোষণার পর গতকাল বুধবার মধ্যরাতে একই জায়গায় সড়ক অবরোধ ও টায়ার জালিয়ে বিক্ষোভ করে সংগঠনটির নেতাকর্মীরা। দেড় ঘণ্টা অবস্থানের পর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমানের অনুরোধে তারা কর্মসূচি স্থগিত করে।

 

স/আ