রাবিতে শেষ হলো হাড়ের ক্ষয়রোধে সচেতনতা বিষয়ক কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক:
শরীরের হাড়ের সুস্থতার ওপর নির্ভর করে শারীরিক সক্ষমতা। শিক্ষাদানের ক্ষেত্রে কাজের স্পৃহা ও উদ্যম বজায় রেখে জাতি গঠনে অবদান রাখার জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরও স্বাস্থ্য বিষয়ে সচেতন থাকা জরুরি, প্রয়োজন সুস্থ-সবল থাকা। বিশেষ করে ‘অস্টিওপরোসিস’ বা হাড়ের ক্ষয়রোগ নামক ‘নীরব ঘাতক’ সম্পর্কে জানা এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ দরকার।

এই বিষয়টি সামনে রেখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য অনুষ্ঠিত হলো ‘অস্টিওপরোসিস’ বিষয়ে দুদিনব্যাপী প্রচারাভিযান। ৭ ও ৮ জুলাই দিনভর রাবির শহীদ তাজউদ্দীন আহমেদ সিনেট ভবনে এই প্রচারাভিযানের আয়োজন করে রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। এতে সহযোগিতা দিয়েছে দুগ্ধজাত পণ্য ‘ক্যালসিপ্রো’-এর উৎপাদনকারী প্রতিষ্ঠান নিউজিল্যান্ড ডেইরি, বাংলাদেশ।

এই কর্মসূচির অংশ হিসেবে দুই দিনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, তাঁদের স্বামী/স্ত্রী ও বাবা-মাসহ প্রায় সাতশ জনের হাড়ের স্ক্যানিং করা হয় নিউজিল্যান্ড ডেইরির পক্ষ থেকে। এতে শিক্ষক ও তাঁদের পরিবারের সদস্যদের বিএমডি (বোন মিনারেলস ডেনসিটি) বা শরীরের হাড়ের ঘনত্ব পরিমাপ করা হয়। স্ক্যানিং রিপোর্ট দেখে সেখানে উপস্থিত নিউজিল্যান্ড ডেইরির পুষ্টিবিদেরা চিকিৎসাবিষয়ে পরামর্শ প্রদান করেন।

গত ৭ জুলাই সকাল ১০টায় রাবির শহীদ তাজউদ্দীন আহমেদ সিনেট ভবনে ‘অ্যাওয়ারনেস প্রোগ্রাম অন বোন হেলথ’ শীর্ষক দুদিনব্যাপী এই কর্মসূচির উদ্বোধন হয়। এতে প্রধান অতিথি ছিলেন রাবির উপাচার্য প্রফেসর ড. এম আব্দুস সোবহান।

রাবি শিক্ষক সমিতির যুগ্ম সম্পাদক ড. সাজ্জাদ বকুলের সঞ্চালনায় এই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাবির উপ-উপাচার্যদ্বয় প্রফেসর ড. আনন্দ কুমার সাহা ও প্রফেসর ড. চৌধুরি মো. জাকারিয়া।

রাবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. সাইফুল ইসলাম ফারুকীর সভাপতিত্বে এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. আশরাফুল ইসলাম খান ও নিউজিল্যান্ড ডেইরি, বাংলাদেশ-এর স্পেশাল চ্যানেলের সেলস ম্যানেজার আহসানুল আলম।

উদ্বোধনী অনুষ্ঠানে হাড়ের ক্ষয়রোগ এবং তার প্রতিকার বা তা থেকে মুক্ত থাকার পরামর্শসহ একটি প্রবন্ধ উপস্থাপন করেন, নিউজিল্যান্ড ডেইরি, বাংলাদেশ-এর মেডিক্যাল অ্যাফেয়ার্সের সিনিয়র এক্সিকিউটিভ ডা. সাবিহা সুলতানা সুমি।

স/অ