রাবিতে শেষ হলো ক্ষুদে কূটনৈতিকদের সম্মেলন

নিজস্ব প্রতিবেদক, রাবি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়ে গেলো আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন ‘ইউনিস্যাব মান’। রবিবার বিকেলে বিশ্ববিদ্যলয়ের সিনেট ভবনে চার দিনব্যাপী এ সম্মেলনের সমাপনী অনুষ্ঠিত হয়। প্রায় তিনশো শিক্ষার্থীর অংশগ্রহণে অনুষ্ঠিত এ সম্মেলন ক্ষুদে কুটনৈতিকদের মিলনমেলায় পরিণত হয়।

এ সম্মেলন শিক্ষার্থীদের কূটনৈতিক হিসেবে দায়িত্ব সম্পর্কে সচেতন করে তুলবে এবং সৃজনশীলতা বৃদ্ধির মাধ্যমে তাদেরকে বিশ্বমানের নাগরিক হিসেবে গড়ে তুলতে ভূমিকা রাখবে বলে প্রত্যাশা আয়োজকদের।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহীর বিশিষ্ট ব্যবসায়ী ও রাজনীতিবিদ মনোয়ারুল ইসলাম। তিনি বলেন, ‘জাতিসংঘ এখনও তার লক্ষ্য উদ্দেশ্য থেকে অনেক দূরে রয়েছে। আমরা যখন পড়ালেখা করেছি তখন শিক্ষার্থীদের সৃজনশীলতা চর্চার সুযোগ খুব কম ছিলো। কিন্তু বর্তমানে বাংলাদেশ এখন অনেক এগিয়ে গেছে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আন্তর্জাতিক সংগঠনের আদলে বিভিন্ন সভা সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীরা তাতে অংশগ্রহণ করছে। এতে শিক্ষার্থীদের মেধা ও সৃজনশীলতা বৃদ্ধি পাচ্ছে।’

সম্মেলনের মহাপরিচালক সৈকত গাজী বলেন, ‘বর্তমানে বিশ্বে যে আলোচিত ইস্যু রয়েছে সেই বিষয়ে তরুণ প্রজন্মের ভাবনাগুলো বিকাশের জন্য আমরা এ সম্মেলনের আয়োজন করেছি। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ সম্মেলনে অংশ নেওয়ায় তাদের মধ্যে এক ধরনের নেটওয়ার্কিং তৈরি হয়। যার ফলে শিক্ষার্থীদের সৃজনশীলতা বৃদ্ধি পাবে বলে আশাবাদী তিনি।

সম্মেলনে বাংলাদেশসহ ভারত ও নেপালের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় তিনশো শিক্ষার্থী অংশগ্রহণ করেন। তাদের জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, জাতিসংঘ পরিবেশ কর্মসূচি, বাংলাদেশ বিষয়ক বিশেষায়িত কমিটি, জাতিসংঘের শরণার্থী বিষয়ক কমিশন, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি ও ইন্টারন্যাশনাল প্রেস নামে ছয়টি কমিটিতে ভাগ করে দেওয়া হয়।

এই সম্মেলনের অংশগ্রহণকারীরা আন্তর্জাতিক বিভিন্ন ইসু্যুতে বিভিন্ন দেশের প্রতিনিধিত্ব করে। সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের হাতে সার্টিফিকেট ও অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী-৫ আসনের এমপি আব্দুল ওয়াদুদ দারা, রাবির উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, জনসংযোগ প্রশাসক প্রভাষ কুমার কর্মকার, সাবেক ছাত্র উপদেষ্টা অধ্যাপক ছাদেকুল আরেফিন মাতিন প্রমুখ। সভাপতিত্ব করেন ইউনিস্যাব-বাংলাদেশের সভাপতি মামুন মিয়া।

এর আগে, ‘নবায়নযোগ্য শক্তির সমৃদ্ধি ও টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা বাস্তবায়ন কর্মকা-ে তরুণদের উদ্ধুদ্ধকরণ’ প্রতিপাদ্যে ৪ জুলাই থেকে শুরু হয় আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন ইউনিস্যাব মান। ইউনাইটেড নেশনস ইয়ুথ অ্যান্ড স্টুডেন্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইউনিস্যাব)-এর রাজশাহী বিভাগীয় শাখার উদ্যোগে পঞ্চমবারের মতো এ সম্মেলনের আয়োজন করা হয়।

স/অ