রাবিতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

রাবি প্রতিনিধি:
যথাযথ মর্যাদায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পালিত হচ্ছে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দিবসের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এসময় উপাচার্য মুহম্মদ মিজানউদ্দিনসহ উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান, কোষাধ্যক্ষ অধ্যাপক সায়েন উদ্দিন আহমেদ, রেজিস্ট্রার অধ্যাপক মো. এন্তাজুল হক, ছাত্র উপদেষ্টা অধ্যাপক মো. মিজানুর রহমান, প্রক্টর অধ্যাপক মুজিবুল হক খান আজাদ প্রমুখ।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের শহীদ স্মৃতি সংগ্রহশালা, রাবি শাখা ছাত্রলীগ, রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (রাবিসাস), রোভার স্কাউট, আবাসিক হলসহ অন্যান্য স্বেচ্ছাসেবী সংগঠন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে। এসময় পুষ্পস্তবক অর্পন শেষে শহীদদের জন্য এক মিনিট নীরবতা পালন করা হয়।
কর্মসূচীর অংশ হিসেবে ভোরে সূর্যদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবন, আবাসিক হলসহ অন্যান্য ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত ভাবে উত্তোলন করা হয়। সকাল ৭টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, অফিসার সমিতি, সহায়ক কর্মচারী সমিতি, মুক্তিযোদ্ধা সংসদ, শেখ রাসেল মডেল স্কুল প্রভাতফেরী শেষে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে।

সকাল সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের অফিসার সমিতির আয়োজনে কাজী নজরুল ইসলাম মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবন চত্বরে চিত্রাঙ্কন ও হস্তলিপি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এ প্রতিযোগিতার উদ্বোধন করেন উপাচার্য মুহম্মদ মিজানউদ্দিন।

শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বাদ জোহর কেন্দ্রীয় মসজিদে কোরআনখানি ও দোয়া মোনাজাতের আয়োজন করা হয়। সন্ধ্যা সাড়ে ৬টায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বলে জানা যায়। এদিন শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।