রাবিতে যথাযোগ্য মর্যাদায় পালিত শহীদ বুদ্ধিজীবী দিবস

রাবি প্রতিনিধি:

যথাযথ মর্যাদায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পালিত শহীদ বুদ্ধিজীবী দিবস। আজ মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সুর্যোদয়ের পর বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান ভবনে অর্ধনমিতভাবে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শহীদ বুদ্ধিজীবী দিবসের কর্মসূচি শুরু হয়।
এদিন সকাল ৮টায় শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে সোয়া ৮টায় কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় সকল শহীদ ও বুদ্ধিজীবীদের স্মরণে একমিনিট নিরাবতা পালন করা হয়। পরে, সকাল সাড়ে ৮টায় বধ্যভূমি স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
এছাড়া, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, হল প্রশাসন, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্রসংগঠন, সাংবাদিক সংগঠনসহ অন্যরাও পুষ্পস্তবক অর্পণ করেন।
এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, সহ-উপাচার্য ড. চৌধুরী মো.জাকারিয়া, সহ-উপাচার্য সুলতান‌-উল-ইসলামসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রশাসনের কর্মকর্তা, হল প্রাধ্যক্ষ, শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
এদিনের কর্মসূচিতে, সাড়ে ৯টায় শহীদ বুদ্ধিজীবী চত্বরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সন্ধ্যা সাড়ে ৫টায় শহীদ বুদ্ধিজীবী চত্বরে প্রদীপ প্রজ্জ্বালন করা হবে। এরপর সন্ধ্যা সাড়ে ৬টায় সাবাস বাংলাদেশ মাঠে প্রামাণ্যচিত্র ‘রক্তে যারা শুধলো মায়ের ঋণ’ ও ‘বধ্যভূমিতে একদিন’ প্রদর্শিত হবে।
দিবসের কর্মসূচিতে আরো ছিল যোহর বাদ শহীদদের আত্মার ম‌ঙ্গল কামনা করে কেন্দ্রীয় জামে মসজিদে বিশেষ মোনাজাত‌ ও সন্ধ্যা ৬টায় কেন্দ্রীয় মন্দিরে বিশেষ প্রার্থনা করা হবে।
উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চারজন শহীদ বুদ্ধিজীবী হলেন- ড.শামসুজ্জোহা (দেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী), সুখরঞ্জন সমাদ্দার, হবিবুর রহমান, মীর আব্দুল কাইয়ুম।
স/অ