রাবিতে মুক্তিযুদ্ধের স্মৃতি নিয়ে লেখা বই উন্মোচন

রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মুক্তিযুদ্ধের স্মৃতি নিয়ে লেখা ‘কাহিনি যুদ্ধের নয় জীবনের’ নামক গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে। রবিবার (৩১ জুলাই) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে এই বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

বইটির রচয়িতা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র তাপস মজুমদার। তিনি বর্তমানে জনতা ব্যাংকের মহাব্যবস্থাপক হিসেবে কর্মরত। রাজশাহীস্থ হেরিটেজ: বাংলাদেশের ইতিহাসের আরকাইভস এর উদ্যোগে এই মোড়ক উন্মোচনের আয়োজন করে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অর্থনীতিবিদ ও বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক সনৎকুমার সাহা বলেন, মানুষ মুক্তিযুদ্ধের সময় সেই সংকটময় মুহূর্তে কিভাবে সময়ের সাথে মানিয়ে নিয়েছেন এবং কিভাবে তা মোকাবিলা করেছে তার একটি উদাহরণ হিসেবে এই বইটি আমার কাছে উল্লেখযোগ্য বলে মনে হয়েছে। মুক্তিযুদ্ধের যে ব্যাপ্তি এবং তার যে একটা অবস্থান, সেটি বুঝার জন্য বইটি আমাদের কাছে বিশেষ একটি দলিল হয়ে থাকবে। এর রচনাশৈলী সহজ এবং তৎকালীন প্রেক্ষাপট সাবলীল ভাষায় বর্ণনা করা হয়েছে। এই বইটিতে মুক্তিযুদ্ধের সেই সময়ের ঘটনার যে উপস্থাপনা তা আমাদের হৃদয় স্পর্শ করবে।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, ‘বইটি পড়তে গিয়ে বার বার হারিয়ে যাচ্ছিলাম কৈশরে। লেখক আর আমি প্রায় সমবয়সী তাই বইটি পড়ার সময় সেই কিশোর বয়সে যুদ্ধের দিনগুলোর স্মৃতি বারবার ফিরে আসছিল। লেখনীর মাধ্যমে কোন কিছু প্রকাশ করা বিশেষ করে মুক্তিযুদ্ধের স্মৃতি বর্তমান প্রজন্মের কাছে সহজ ভাষায় গল্পের মাধ্যমে তুলে ধরার যে প্রয়াস তা সত্যিই প্রশংসনীয়। বিশেষ করে সেই সময় একজন কিশোরের চোখে যুদ্ধ কেমন ছিল তা এই বই পড়ে বর্তমান সময়ের পাঠকরা ধারণা পাবে।’

বইটির বিষয়ে লেখক তাপস মজুমদার বলেন, আমার সৌভাগ্য স্বাধীনতা যুদ্ধের সময় আমি কিশোর ছিলাম। না হলে এই ঘটনা লেখা সম্ভব ছিল না৷ তরুণ বয়সের অনেক স্মৃতি মনে না থাকলেও যুদ্ধের সেই দিনগুলো এখন উজ্জ্বল স্মৃতিতে। নিজের চোখে যা প্রত্যক্ষ করেছিলাম তা পরবর্তী প্রজন্মের কাছে তুলে ধরার একটি প্রয়াস।

জি/আর