রাবিতে বিশ্ব প্রতিবন্ধী দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য পরিবর্তনমুখী পদক্ষেপ: প্রবেশগম্য ও সমতাভিত্তিক বিশ্ব বিনির্মাণে উদ্ভাবনের ভূমিকা’ প্রতিপাদ্যে বিশ্ব প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রতিবন্ধী শিক্ষার্থীদের সংগঠন ফিজিক্যাললি চ্যালেঞ্জ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (পিডিএফ) এর আয়োজনে এ দিবস পালিত হয়।

আজ মঙ্গলবার বেলা ৩টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়। র‍্যালিটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনের সামনে এসে শেষ হয়। র‍্যালি শেষে আইন বিভাগের গ্যালারি রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। পিডিএফ এর সভাপতি জালাম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা এম তারেক নূর, হল প্রাধ্যক্ষের আহ্বাক ড. সুজন সেন, আইন বিভাগের সভাপতি হাসিবুল আলম প্রধান, পিডিএফের উপদেষ্টা গোলাম কিবরিয়া ফেরদৌস, পরিবহণ প্রশাসক মোকছেদুল হকসহ প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, পিডিএফ আমার প্রাণের সংগঠন। আমি শুরু থেকেই পিডিএফের সাথে আছি। আমরা তোমাদেরকে বিশ্ববিদ্যালয় থেকে যোগ্য করে গড়ে তুলতে চাই। আমরা আমাদের সম্মিলিত শক্তির মাধ্যমে সবাই একসাথে এগিয়ে যাব।

প্রতিবন্ধী শিক্ষার্থীদের সুযোগ-সুবিধা সৃষ্টি নিয়ে উপাচার্য আরও বলেন, সকলের সুবিধার জন্য প্রত্যেকটি ভবনে লিফটের ব্যবস্থা করার চেষ্টা করছি। হলগুলোতে নিচতলায় টয়লেট স্থাপনের কাজ শুরু করে দিয়েছি।আগে প্রতিবছর ৫ জন প্রতিবন্ধী শিক্ষার্থীকে স্কলারশিপ প্রদান করা হতো। এখন থেকে প্রতিবছর ১০ জনকে স্কলারশিপ প্রদান করা হবে। এছাড়া যেকোন প্রয়োজনে শিক্ষার্থীদের পাশে থাকার আশ্বাস দেন তিনি। অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য দেন পিডিএফ এর সাধারণ সম্পাদক মো. সাকিল আহমেদ।
এসময় বিশ্ববিদ্যালয়ের বিভাগের প্রায় শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

জি/আর