রাবিতে বিভাগীয় সভাপতির বিরুদ্ধে ফল বিপর্যয়ের অভিযোগ শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক, রাবি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আল মামুন চৌধুরীর বিরুদ্ধে ২০১৯ সালের মাস্টার্স পাশ করা শিক্ষার্থীরা তাদের ফলাফল বিপর্যয়ের অভিযোগ তুলেছেন।

তাদের অভিযোগ- সভাপতির স্বেচ্ছাচারিতা, ক্ষমতার অপব্যবহার, ক্লাস-পরীক্ষা গ্রহণে দায়িত্বে অবহেলায় বিভাগে ফলাফল খারাপ হয়েছে। মঙ্গলবার (২২-১২-২০২০) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের পেছনে সংবাদ সম্মেলন করে তারা এ অভিযোগ করেন। তারা দ্রুত ফলাফল পুনঃমূল্যায়নের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ সংশ্লিষ্টদের কাছে দাবি জানান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে শিক্ষার্থী আবুল হাসান বলেন, ২৯ জন শিক্ষার্থীর মধ্যে মাত্র তিনজন (থিসিস গ্রুপ) শিক্ষার্থী ৩.৫০ বা তার বেশি সিজিপিএ অর্জন করতে পেরেছে। আর এই তিনজনই সভাপতির ঘনিষ্ঠ শিক্ষার্থী। অথচ স্নাতক পর্যায়ে স্বর্ণপদক পাওয়া শিক্ষার্থীসহ মোট এগারোজন প্রথম শ্রেণি পেয়েছেন এবং অন্যরা কাক্সিক্ষত ফলাফল থেকে বঞ্চিত হয়েছেন। এ বিষয়ে আমরা ভিসি স্যারের সহযোগিতা চাইলেও তিনি এখন পর্যন্ত কোনো পদক্ষেপ গ্রহণ করেননি।

তিনি আরো বলেন, স্নাতক পর্যায়ে বিভিন্ন বর্ষে আমরা প্রায় সবাই ভাল ফলাফল অর্জন করেছি। যার মধ্যে একজন সামাজিক বিজ্ঞান অনুষদে প্রথম স্থান অধিকার করে স্বর্ণপদক এবং অন্যজন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের বৃত্তি অর্জন করেছে। তবে দায়িত্ব গ্রহণের পর থেকে বর্তমান সভাপতির স্বেচ্ছাচারিতা, ক্ষমতার অপব্যবহার, শিক্ষার্থীদের ভয়-ভীতি প্রদর্শন, পক্ষপাতিত্ব, ক্লাস-পরীক্ষা গ্রহণে দায়িত্বে অবহেলায় বিভাগে ফলাফলে বিপর্যয় ঘটেছে।

এ সময় অভিযোগ বিবেচনায় নিয়ে পরীক্ষার উত্তরপত্র ও থিসিস পুনঃমূল্যায়ন এবং তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানান শিক্ষার্থীরা। সংবাদ সম্মেলনে ২০১৯ সালের মাস্টার্স পাশ করা শিক্ষার্থী মাহমুদুল হাসান, সুলতান কবির, মোস্তাকিম খান প্রমুখ উপস্থিত ছিলেন।

অভিযোগের বিষয়ে বিভাগের সভাপতি আবদুল্লাহ আল মামুন চৌধুরী বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের সকল নিয়ম অনুসরণ করেই পরীক্ষা নেওয়া ও ফলাফল প্রকাশ করা হয়েছে। কোন ধরনের পক্ষপাতিত্ব করা হয়নি। বিভাগের সভাপতির যতটুকু দায়িত্ব পালন করা প্রয়োজন ততটুকুই করেছি। শিক্ষার্থীরা যেসব অভিযোগ দিয়েছে সেটা বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রচলিত নিয়ম অনুসরণ করে ব্যবস্থা নিক তাতে আমার আপত্তি নেই।’