বুধবার , ১৪ ফেব্রুয়ারি ২০১৮ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

রাবিতে ‘বাংলাদেশ-চায়না মেন্টাল হেল্থ শীর্ষক সেমিনার

Paris
ফেব্রুয়ারি ১৪, ২০১৮ ৫:৪২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘বাংলাদেশ-চায়না মেন্টাল হেল্থ পার্সপেক্টিভ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের মানসিক স্বাস্থ্য কেন্দ্রের উদ্যোগে বুধবার সকাল ১০টায় শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে আয়োজিত এ সেমিনারের উদ্বোধন করেন রাবি উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান।

মানসিক স্বাস্থ্য কেন্দ্রের পরিচালক অধ্যাপক আনওয়ারুল হাসান সুফির সভাপতিত্বে সেমিনারে মানসিক স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন প্রবন্ধ উপস্থাপন করেন চায়না একাডেমী অব সায়েন্সেস এর অধ্যাপক ড. হান বাক্সিন, সিভাস ইনস্টিটিউট, রাজশাহীর প্রধান মনোবিজ্ঞানী ড. সুলতানা নাজনীন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের অধ্যাপক ও নাসিরুল্লাহ সাইকোথেরাপি ইউনিটের পরিচালক কামাল ইউএ চৌধুরী।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে আব্দুস সোবহান বলেন, ‘সুস্বাস্থ্যের জন্য মানসিক স্বাস্থ্য অপরিহার্য। বিভিন্ন আর্থ-সামাজিক কারণে বাংলাদেশে বিষন্নতা ও উদ্বেগ বৃদ্ধি পাচ্ছে। পরিসংখ্যান অনুযায়ী বিশ্বে ৩০ কোটির বেশি মানুষ বিষন্নতায় ভুগছে। যার ফলে স্বাভাবিক কর্মক্ষমতা ও উৎপাদনশীলতাসহ সামাজিক জীবনও প্রভাবিত হচ্ছে। ফলে মানসিকভাবে অসুস্থ ব্যক্তিরা ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক ও পেশাগত জীবন ক্ষতিগ্রস্ত হচ্ছে।’ সেমিনারে উপস্থাপিত প্রবন্ধ ও আলোচনা থেকে মানসিক স্বাস্থ্যের উন্নয়নে গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা পাওয়া যাবে বলে এ সময় তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক জান্নাতুল ফেরদৌস, প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমানসহ সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষক-শিক্ষার্থী, গবেষক, চিকিৎসক উপস্থিত ছিলেন।
স/শ

সর্বশেষ - শিক্ষা