রাবিতে বরখাস্ত দুই শিক্ষক, এক শিক্ষকের পদোন্নতি স্থগিত

রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) দুইজন শিক্ষককে স্থায়ীভাবে বহিষ্কার এবং ৪ বছরের জন্য এক শিক্ষকের পদোন্নতি স্থগিত করা হয়েছে। রোববার (২৯ মে) বিকেলের দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাস ভবনের কনফারেন্স রুমে আয়োজিত ৫১৪ তম সিন্ডিকেট সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

স্থায়ীভাবে বহিষ্কার দুইজন শিক্ষক হলেন, বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক উম্মে হাবিবা জেসমিন ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. সালমা সুলতানা। ৪ বছরে জন্য পদোন্নতি স্থগিত শিক্ষকের নাম বিষ্ণু কুমার অধিকারী। তিনি শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক।

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও আইন বিভাগের সহযোগী অধ্যাপক সাদিকুল ইসলাম সাগর। তিনি বলেন, বিকেলে ৫১৪ তম সিন্ডিকেট সভায় দু’জন শিক্ষককে স্থায়ীভাবে বহিষ্কার ও এক শিক্ষককের পদন্নোতি ৪ বছরের জন্য স্থগিত করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উম্মে হাবিবা জেসমিনের বিরুদ্ধে নিয়ম অমান্য করে কর্মস্থলে অনুপস্থিত ও অনুমতি না নিয়েই ছুটিতে থাকা এবং ছাড়পত্র না নিয়ে বিদেশে অবস্থানের অভিযোগ উঠে। অধ্যাপক ড. সালমা সুলতানার বিরুদ্ধে সুপার ভাইজার ও ডাক্তারের স্বাক্ষর জালিয়াতি করে হাইকোর্ট থেকে মাতৃত্বকালীন ছুটি কাটানোর অভিযোগ উঠে। পরে তাদের উভয়ের‌ই অভিযোগ প্রমাণিত হয়। এতে সিন্ডিকেট সভায় তাদেরকে স্থায়ীভাবে বরখাস্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়াও সিন্ডিকেট সভায় শিক্ষার্থীকে যৌন হয়রানির দায়ে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক বিষ্ণু কুমার অধিকারীকে চার বছরের জন্য পদোন্নতি স্থগিত করা হয়।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের  ৫১২ ও ৫১৩ তম সিন্ডিকেট সভায় এই তিনজন শিক্ষকের বিরুদ্ধে এসব অভিযোগ তোলা হয়। এ অভিযোগের প্রেক্ষিতে ৫১৪তম সিন্ডিকেট সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়।

জি/আর