রাবিতে দুই দিনব্যাপী বিজ্ঞান উৎসব শুরু

নিজস্ব প্রতিবেদক, রাবি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুই দিনব্যাপী বিজ্ঞান উৎসব শুরু হয়েছে। শনিবার সকালে বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে এ উৎসবের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক স্বপন কুমার রায়।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহযোগিতায় ও বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের উদ্যোগে তৃতীয়বারের মতো এ উৎসবের আয়োজন করা হয়েছে। দুই দিনব্যাপী এ উৎসব আগামীকাল রবিবার শেষ হবে।

অনুষ্ঠানের প্রথম দিন সায়েন্স অলিম্পিয়াড, প্রোজেক্ট শো, সায়েন্টিফিক পোস্টার প্রেজেন্টেশন ও সায়েন্টিফিক পেইন্টিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

আগামীকাল বিজনেস আইডিয়া কম্পিটিশন, কুইজ কম্পিটিশন, রুবিকস কিউব কম্পিটিশন অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতা শেষে বিকেল ৪টায় সমাপনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

এ ছাড়াও উৎসবে বিশেষ আকর্ষণ হিসেবে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের ফোর-ডি মুভি বাস ও ভ্রাম্যমাণ বিজ্ঞান জাদুঘর বাস। দুই দিনব্যাপী এ উৎসবে রাজশাহী অঞ্চলের ৩৫টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেছে।

ক্লাবের সাধারণ সম্পাদক আশরাফুল বিজয়ের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, ছাত্র উপদেষ্টা লায়লা আরজুমান বানু প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ক্লাবের সভাপতি আহসান হাবীব।

স/অ