রাবিতে দুই দিনব্যাপী নাট্য বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

রাবি প্রতিনিধি:
বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের আয়োজনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুই দিনব্যাপী নাট্য বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে দুই দিনব্যাপী এ কর্মশালার সমাপনী অনুষ্ঠিত হয়।

সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন খ্যাতিমান নাট্যনির্দেশক ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির নাটক ও চলচ্চিত্র বিভাগের সাবেক পরিচালক গোলাম সারোয়ার। এছাড়াও উপস্থিত ছিলেন, সংগঠনের সহ-সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক গৌতম গোস্বামী, নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক সুখন সরকার, হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের সহকারী অধ্যাপক সোহেল মেহেদী, জোটের সাবেক সাধারণ সম্পাদক হাসান ইমাম সুইট প্রমুখ।

অনুষ্ঠানে নাট্যনির্দেশক গোলাম সারোয়ার বলেন, ‘আমরা শিল্প-সংস্কৃতির যে চর্চা করি এটি সবাই করতে পারে না। যারা অপরাজনীতি করে তাদের পক্ষে সংস্কৃতির চর্চা করা সম্ভব হয় না। তার মূল কারণ সংস্কৃতিতে মিথ্যা, কপটতা, চুরি নেই। আর যাই হোক শিল্প-সংস্কৃতিতে ফাঁকি দেওয়ার কোনো সুযোগ থাকে না।’

তিনি আরও বলেন, ‘আমাদের সংস্কৃতি আমাদের গর্ব। এটি আমাদের ভালো করে অনুধাবন করতে হবে। এ সংস্কৃতির একটি গৌরবগাঁথা ইতিহাস রয়েছে। আমি সর্বোপরি বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট রাবি শাখাকে অভিবাদন জানাই তাদের এমন সময়োপযোগী উদ্যোগের জন্য। তাদের এই আয়োজনে সহজেই নাট্যশিক্ষা ও এর প্রয়োগকৌশল শিখতে পারবে।’

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক আ.স.ম. শিবলী শিহাব অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। এই কর্মশালায় অংশ গ্রহণ করেন সংগঠনের প্রায় ৪০ জন শিক্ষার্থী।

স/শা