রাবিতে তিন দিনব্যাপী আঞ্চলিক ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু

নিজস্ব প্রতিবেদক, রাবি:
‘বিরোধিতা হ্রাসের মাধ্যমে মানব দক্ষতা বৃদ্ধি করে উন্নতি স্থাপন’ প্রতিপাদ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শুরু হয়েছে আঞ্চলিক ছায়া জাতিসংঘ সম্মেলন। বৃহস্পতিবার বিকাল ৪টায় বিশ্ববিদ্যালয়ের ডিনস্ কমপ্লেক্সে তিন দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করেন সংস্থাটির উপদেষ্টা অধ্যাপক শাহ আজম শান্তনু।

জাতিসংঘের আদলে কাজ করা বিশ্ববিদ্যালয়ের (রাবি) ছায়া জাতিসংঘ সংস্থা তৃতীয়বারের মত এ সম্মেলনের আয়োজন করে।

আয়োজক সূত্রে জানা গেছে, সম্মেলনে রাজশাহী ও রংপুর অঞ্চলের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের ২শতাধিক শিক্ষার্থী অংশ নিয়েছেন। এবারের সম্মেলনে রয়েছে ৫টি কমিটি। অংশগ্রহণকারীরা প্রত্যেকটি কমিটিতে বিভিন্ন দেশের প্রতিনিধিত্ব করবেন। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনে কমিটি সেশন অনুষ্ঠিত হবে। আগামী শনিবার (২৭ এপ্রিল) ফিজিক্স গ্যালারিতে সম্মেলনের সমাপনী অনুষ্ঠিত হবে।

কমিটিগুলো হলো- জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি, জাতিসংঘ পরিবেশ কর্মসূচি, বাংলাদেশ বিষয়ক বিশেষ কমিটি ও আন্তর্জাতিক প্রেস।

উদ্বোধনকালে শাহ আজম শান্তনু বলেন, বাংলাদেশ বর্তমানে বৃহৎ অর্থনীতির দিকে ধাবিত হচ্ছে। তা কাজে লাগাতে কূটনৈতিক বিষয়ে আমাদের আরো দক্ষ হতে হবে। ছায়া জাতিসংঘ সংস্থার মাধ্যমে শিক্ষার্থীরা তাদের বিশ্লেষণমূলক দক্ষতা বৃদ্ধির অনুশীলন করে। এছাড়াও জাতিসংঘের প্রক্রিয়া, আচরণবিধি সম্পর্কে জানতে ও আন্তর্জাতিক ভাষায় কার্যকরী যোগাযোগের জন্য নিজেকে প্রস্তুত করতে পারে। তাই এই সুযোগ কাজে লাগিয়ে এখন থেকে অনুশীলন করতে পারলে ভবিষ্যতে আন্তর্জাতিক অঙ্গণে তোমরা দক্ষতার সাথে প্রতিনিধিত্ব করতে পারবে।

সম্মেলনের ডিরেক্টর অব ডেলিগেট অ্যাফেয়ার্স তাবারাকা বিনতে আলীর সঞ্চালনায় আরও বক্তব্য দেন লোক প্রশাসন বিভাগের সভাপতি পারভেজ আনোয়ারুল হক। স্বাগত বক্তব্য দেন সংস্থাটির মহাসচিব ইমরুল হাসান। এ সময় সংস্থাটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

স/অ