রাবিতে এবার বিভাগ একীভূত না করার দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন

রাবি প্রতিনিধি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (এপিইই) বিভাগকে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগে একীভূত না করার দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে মানবন্ধন করেছেন ইইই বিভাগের শিক্ষর্থীরা। আজ মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এই কর্মসূচি পালন করেন তারা। এমনকি তাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দেন শিক্ষার্থীরা।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, ইতিহাসে দুই বিভাগকে একত্রীভূত করার নজির নেই। তবে নতুন বিভাগ খোলা হয়। তবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দু’টি পৃথক প্রতিষ্ঠিত বিভাগকে কিভাবে একীভূত করা যায় তা আমরা বুঝতে পারছি না। তাছাড়া আমাদের সিলেবাসের সাথে (এপিইই) বিভাগের সিলেবাসের আংশিক মিল রয়েছে। এমনকি আমাদের বিভাগের যে ল্যাব আছে তাতে মাত্র ৩০জন শিক্ষার্থী ব্যবহার করতে পারবে। তারপরও যদি একীভূত করা হয় তাহলে আমাদের সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত করা হবে বলে দাবি করে।

মানববন্ধনে বিভাগের বিভিন্ন বর্ষের প্রায় দেড় শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। এসময় তারা দাবি পূরণ না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দেন।

প্রসঙ্গত, গত ১১ নভেম্বর থেকে বিভাগ দুটিকে একীভূতকরণের দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে অবস্থান কর্মসূচি পালন করে আসছিলো ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (এপিইই) বিভাগের শিক্ষার্থীরা। পরে বিভাগের শিক্ষকরা তাদেও আশ্বস্ত করলে তারা ক্লাসে ফিরে যায়।

আবার গত ২০ নভেম্বর দুই বিভাগকে একীভূত না করার দাবিতে মুখোমুখি অবস্থান কর্মসূচি পালন করে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের শিক্ষার্থীরা।

স/অ