রাবিতে উন্মুক্ত বিতর্ক প্রতিযোগিতা শুরু

রাবি প্রতিনিধি :
প্রথমবারের মতো রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) তিন দিনব্যাপী উন্মুক্ত বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ফেকাল্টি ডিবেটিং ফোরাম (বিএফডিএফ)। বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে এ প্রতিযোগিতার উদ্বোধন করেন উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা।

অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে পড়তে এসে শিক্ষার্থীরা নানা ধরনের সহশিক্ষা কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত হয়। কেউ মানুষের জন্য রক্ত জোগাড় করে দেওয়ার কাজ করছে, কেউ পথশিশুদের নিয়ে কাজ করছে। কেউ নাচ, গান, কবিতা কিংবা নাটক করছে, কেউ বিতর্ক করছে। এরা সবাই বিশ্ববিদ্যালয়ের সম্পদ। যারা আগামীতে দেশকে সেবা দেবে।’

বিএফডিএফে’র প্রধান নির্বাহী সদস্য ফাহমিদা আফরোজের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা ও বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক শাহ আজম শান্তনু, প্রথম আলোর রাজশাহী প্রতিনিধি মাহবুব আলম ও প্রসাধনী প্রস্তুতকারক প্রতিষ্ঠান কিউট’র সহকারী ব্যবস্থাপক (ব্র্যান্ড অ্যান্ড মার্কেটিং) কামরুল হাসান।

উদ্বোধন শেষে রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বিভিন্ন সরকারি ও বেসরকারি কলেজ, বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি ইংরেজি বিতর্ক কর্মশালা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংগঠনটির সদস্য সাদিয়া হোসেন প্রমা ও নিয়ামুল হোসেন শান্ত।

এছাড়াও আগামীকাল শুক্রবার একযোগে বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র ভবন, সিরাজী ভবন, মমতাজ উদ্দিন কলা ভবন ও শহীদুল্লাহ কলা ভবনে মূল প্রতিযোগিতার প্রথম ও দ্বিতীয় রাউন্ড এবং কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে ব্রিটিশ পার্লামেন্টারি ডিবেটের আদলে। আগামী শনিবার (৫ আগস্ট) দুপুর আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব এবং সমাপনী অনুষ্ঠিত হবে।

আমরাই বাংলাদেশ’ শীর্ষক সমাপনী অনুষ্ঠানে বক্তা হিসেবে থাকবেন বাংলাদেশ ব্যাংকের সাবেক চিফ ইকনোমিস্ট এবং বাংলাদেশ ডিবেট ফেডারেশনের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক বিরু পক্ষ পাল, বাংলাদেশ ডিবেট ফেডারেশনের সভাপতি ও টেলিভিশন ব্যক্তিত্ব ডা. আব্দুর-নূর তুষার, যমুনা টেলিভিশনের বিশেষ প্রতিনিধি মাহফুজ মিশু। আলোচনা সভা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

স/শ