রাবিতে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অফিস কক্ষে শিক্ষার্থীদের তালা

নিজস্ব প্রতিবেদক,রাবি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (এপিইই) বিভাগকে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের সঙ্গে একীভূত না করার দাবিতে বিভাগের অফিস কক্ষে তালা ঝুলিয়ে দিয়েছে ইইই বিভাগের শিক্ষার্থীরা। বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে বিভাগের বিভাগের অফিস কক্ষে তালা লাগিয়ে দেন তারা।
এর আগে সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রথম বিজ্ঞান ভবনের সামনে জড়ো হয়ে ক্লাস-পরীক্ষা বর্জন করে অবস্থান নেন ইইই বিভাগের শিক্ষার্থীরা। পরে দুপুরে তারা বিভাগের সামনে গিয়ে অবস্থান নেন এবং অফিস কক্ষে তালা ঝুলিয়ে দেন। জানা গেছে, ওই কক্ষে বিভাগের অফিস ও সভাপতির কক্ষ।
শিক্ষার্থীরা জানান, বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে দুই বিভাগ এক না করা সংক্রান্ত কোন সিদ্ধান্ত না আসা পর্যন্ত ক্লাসে ফিরবেন না তারা। শিক্ষার্থীদের দাবি- যদি দুই বিভাগ এক হয় তাহলে তারা বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হবেন। দুই বিভাগের সিলেবাসেও ভিন্নতা রয়েছে। তাই বিশ্ববিদ্যালয়কে এসব বিষয় বিবেচনা করে দুই বিভাগ যেন এক না হয় সেই সিদ্ধান্ত নিতে হবে।
এ বিষয়ে ইইই বিভাগের সভাপতি আবু জাফর মো. তৌহিদুল ইসলামকে একাধিকবার ফোন দিলেও তাকে পাওয়া যায়নি। তবে প্রকৌশল অনুষদের অধিকর্তা একরামুল হামিদ বলেন, ‘আমরা আগামীকাল অনুষদের অন্যান্য সদস্যদের সঙ্গে বসে বিষয়টি নিয়ে আলোচনা করবো। সেখানে কোন একটি সিদ্ধান্ত নিয়ে একাডেমিক কাউন্সিলে সুপারিশ করবো।’
প্রসঙ্গত, গত ১১ নভেম্বর থেকে বিভাগ দুটিকে একীভূতকরণের দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে অবস্থান কর্মসূচি পালন করে আসছিলো এপিইই বিভাগের শিক্ষার্থীরা। পরে বিভাগের শিক্ষকরা তাদের আশ্বস্ত করলে তারা কর্মসূচি স্থগিত করেন। এর প্রেক্ষিতে ২০ নভেম্বর ইইই বিভাগের শিক্ষার্থীরা দুই বিভাগকে এক না করার দাবিতে আন্দোলন শুরু করে।
স/শ