রাবিতে আন্তর্জাতিক ফোকলোর সেমিনার অনুষ্ঠিত

রাবি প্রতিনিধি:
বাংলাদেশ ফোকলোর গবেষণা কেন্দ্র, রাজশাহী ও লৌকিক, কলকাতার উদ্যোগে রাজশাহী বিশ^বিদ্যালয়ে (রাবি) ‘ফোকলোর ইন দ্যা ডিজিটাল এরা’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে সেমিনারটির উদ্বোধন করেন ফোকলোর বিভাগের সভাপতি অধ্যাপক মো. আখতার হোসেন।

সেমিনারে প্রধান আলোচক ছিলেন রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এমেরিটাস বরুন কুমার চক্রবর্তী। তিনি বলেন, ‘ফোকলোর সবসময় মানসিক উন্নয়নের জন্য কাজ করে। বর্তমানে ভারতীয় উপমহাদেশে ফোকলোর চর্চা কমে যাচ্ছে। সংস্কৃতির নামে অপসংস্কৃতি ছড়িয়ে ফোকলোরকে বিভিন্নভাবে আঘাত করা হচ্ছে। মানুষের মধ্যে ফোকলোর চর্চা বাড়াতে দুই বাংলাকে একসাথে কাজ করতে হবে।’

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে রাবি উপাচার্য এম আব্দুস সোবহান বলেন, ‘ফোকলোর চর্চা বা গবেষণার মূল উদ্দেশ্য হওয়া উচিত মনুষত্ব। কারণ, ফোকলোর আমাদের মাঝে অসাম্প্রদায়িক মনোভাব জাগিয়ে তোলে। যার ফলে ধর্ম, বর্ণ নির্বিশেষে মানুষের মধ্যে ভেদাভেদ দূর হয় এবং পরস্পরের মধ্যে সুসম্পর্ক তৈরি হয়।’

এ সময় পাচঁটি ক্যাটাগরিতে ছয়জনকে ফোকলোর শিক্ষা ও গবেষণায় অবদানের জন্য সম্মাননা প্রদান করা হয়। সেমিনারে স্বাগত বক্তৃতা করেন লৌকিক এর সম্পাদক সুমহান বন্দোপাধ্যায়।

নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আবদুল খালেকের সভাপতিত্বে সেমিনারে ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. হারুন উর রশিদ আসকারি, রাবি উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, নর্থ বেঙ্গল ইন্টান্যাশনাল ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক মুহম্মদ আবদুল জলিল ও উত্তরা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ইয়াসমীন আরা লেখাসহ দেশ-বিদেশের প্রায় দুইশ জন শিক্ষক, গবেষক, ফোকলোরবিদ উপস্থিত ছিলেন।

স/আর