রাবিতে অধ্যাপক তাহের আহমেদের মৃত্যু দিবস পালিত

রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক এস তাহের আহমেদের ১৭তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। স্মরণসভার মধ্য দিয়ে বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) ওই বিভাগে দিবসটি পালিত হয়।

স্মরণসভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, অতিদ্রুত অধ্যাপক এস তাহের আহমেদ হত্যাকাণ্ডের বিচারের প্রক্রিয়া সম্পন্ন করে রায় কার্যকর করতে হবে।

এ সময় ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক সোহেল কবীরের সভাপতিত্বে স্মরণসভায় উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম ও অন্যদের মধ্যে বিভাগের প্রাক্তন শিক্ষক অধ্যাপক মো. বদরুল ইসলাম, অধ্যাপক মো. শফিকুল আলম, অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান, অধ্যাপক সৈয়দ শামসুদ্দিন আহমেদসহ প্রমুখ বক্তব্য রাখেন।

অধ্যাপক এস তাহের আহমেদ ২০০৬ সালের ১ ফেব্রুয়ারি দিবাগত রাতে ক্যাম্পাসের বাড়ি থেকে নিখোঁজ হন। পরে ৬ ফেব্রুয়ারি ওই বাড়ির সেপটিক ট্যাঙ্ক থেকে তাঁর লাশ উদ্ধার করা হয়। এই হত্যা মামলায় ২০০৮ সালে দোষী সাব্যস্ত হয়ে অধ্যাপক মিয়া মোহাম্মদ মহিউদ্দিনসহ সালাম, নাজমুল ও জাহাঙ্গীরের ফাঁসির রায় হয়। ২০১৩ সালে উচ্চ আদালতে অধ্যাপক মিয়া মোহাম্মদ মহিউদ্দিন ও জাহাঙ্গীরের ফাঁসির রায় বহাল থাকে। এছাড়াও সালাম ও নাজমুলের যাবতজীবন কারাদণ্ড হয়।

জি/আর