রানবন্যা বইয়েও বিশ্বকাপ দলে জায়গা পেলেন না আকমল

সিল্কসিটিনিউজ ডেস্ক:

আসন্ন বিশ্বকাপের জন্য প্রাথমিক ক্যাম্পে ২৩ ক্রিকেটারকে ডেকেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তবে ডাক পাননি ইনফর্ম উমর আকমল। ব্যাট হাতে রানবন্যা বইয়ে দিয়েও নির্বাচকদের মন গলাতে পারেননি তিনি।

শৃঙ্খলাভঙ্গের কারণে দীর্ঘ দুই বছর জাতীয় দলে ব্রাত্য ছিলেন আকমল। ঘরোয়া ক্রিকেট ও পাকিস্তান সুপার লিগে (পিএসএল) দুর্দান্ত পারফরম করায় ফের নজরে পড়েন নির্বাচকদের। সঙ্গে প্রতিশ্রুতি দিয়েছিলেন আর অযাচিত কোনো কাণ্ড ঘটাবেন না। ফলে ডাক পেয়েছিলেন সদ্য সমাপ্ত অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে।

অজিদের বিপক্ষে অবশ্য আকমলের ব্যাট হাসেনি। সিরিজের সবকটি ম্যাচ খেলে করেন ১৫০ রান। একে তো ভালো করতে পারেনি, উল্টো আবার শৃঙ্খলাভঙ্গ করেন তিনি। চতুর্থ ওয়ানডে ম্যাচের আগে দেরি করে টিম হোটেলে আসায় জরিমানা গুনেন এ হার্ডহিটার।

দেশে ফিরে ব্যাট হাতে ঘরোয়া ক্রিকেটে রানের ফোয়ার ছোটান আকমল। পাকিস্তান কাপে বেলুচিস্তানের হয়ে দুটি ৫০ ওভারের ম্যাচে করেন ১৩৬* ও ৯৯ রান। এর মধ্যে শেষ ম্যাচে মাত্র ৬৬ বলে ৯৯ রানের বিস্ফোরক ইনিংস খেলেন তিনি।

এমন পারফরম্যান্সের পর আশা করেছিলেন বিশ্বকাপ দলে ডাক পাবেন। তবে তার ওপর আস্থা রাখেননি নির্বাচকরা। কারণটা শৃঙ্খলাজনিত বলেই ধারণা করা হচ্ছে।

মাত্র ১৯ বছর বয়সে পাকিস্তান জাতীয় দলে অভিষেক হয় আকমলের। তাকে ভাবা হতো ব্যাটিং লাইনআপের ভবিষ্যৎ স্তম্ভ। তবে ধারাবাহিকতার অভাব ও একের পর এক শৃঙ্খলাবিরোধী কাণ্ড ঘটিয়ে বারবার শিরোনামে আসেন তিনি।

সবশেষ দুই বছর আগে শৃঙ্খলাভঙ্গের দায়ে চ্যাম্পিয়নস ট্রফির দল থেকে তাকে দেশে ফেরত পাঠানো হয়। কোচ মিকি আর্থারের সঙ্গে সবার সামনে তর্কে লিপ্ত হওয়ায় সৌভাগ্য হয়নি ওই টুর্নামেন্টের শিরোপাজয়ী দলে থাকার। এর পর টানা দুই বছর বাইরে থাকার পর অস্ট্রেলিয়া সিরিজে কয়েকজন নিয়মিত খেলোয়াড়কে বিশ্রাম দেয়ায় তার সুযোগ আসে। কিন্তু আবারও শৃঙ্খলাভঙ্গে অভিযোগ ওঠে তার বিরুদ্ধে। সিরিজের চতুর্থ ওয়ানডের আগে রাত করে হোটেলে ফেরায় ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করে টিম ম্যানেজমেন্ট। সেই সঙ্গে দেয়া হয় কড়া সতর্কতা। যদিও সঙ্গে সঙ্গে ভুল শিকার করে ক্ষমা চেয়েছেন তিনি।

তবে হয়তো একই কাজ ফের করার কারণেই উমরকে বিশ্বকাপের প্রাথমিক দলে রাখার ভরসা পায়নি ইনজামাম-উল হকের নির্বাচক কমিটি। এমনিতেই পাকিস্তান দলে শৃঙ্খলাভঙ্গের ঘটনা একটু বেশিই ঘটে। সম্প্রতি তাই টিম ম্যানেজমেন্ট এ বিষয়ে বেশ কঠোর। আবার অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজেও চোখে পড়ার মতো কিছু করতে পারেননি তিনি। দেশে ফিরে ঘরোয়া ক্রিকেটে রান করে গেলেও তা নির্বাচকদের মন গলাতে পারেননি।