রাত পোহালেই বৈশাখ, রাবিতে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

রাবি প্রতিনিধি:

রাত পোহালেই পহেলা বৈশাখ। এ উপলক্ষে বিভিন্ন ধরনের আয়োজন করতে যাচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলা অনুষদ। এই দিনটিকে বরণ করে নিতে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।

গত দু’বছর করোনা মহামারী কারণে বসন্ত বরণ উৎসব ছোট পরিসরে আয়েজন করা হলেও এবছর পরিস্থিতি একটু স্বাভাবিক। তবে এবারের পহেলা বৈশাখে থাকছে না কোনো শোভাযাত্রা। এ বছর পবিত্র মাহে রমজান এবং বাংলা নববর্ষ একই মাসে হওয়ায় স্বল্প পরিসরে পালিত হবে পহেলা বৈশাখ। ধর্মীয় নিয়ম-কানুন পালনের স্বার্থে বিকেল ৫টার মধ্যে বাংলা নববর্ষের যাবতীয় অনুষ্ঠান সম্পন্ন করাসহ বহিরাগতদের ক্যাম্পাস ত্যাগ করার নির্দেশনা দেওয়া হয়েছে।

এবারের পহেলা বৈশাখ পালিত হবে ভিন্ন আঙ্গিকে। দুই পর্বে অনুষ্ঠিত হবে এবারের  আয়োজন। হালখাতা এবং মিষ্টিমুখ করার মাধ্যমে দিনটি উদযাপন করবেন শিক্ষার্থীরা। সরেজমিনে কলা অনুষদে গিয়ে দেখা যায় পহেলা বৈশাখ পালনের প্রস্তুতি নিচ্ছে শিক্ষার্থীরা। অনুষদের দেয়ালগুলো তুলির আঁচড়ে নানা রঙে রাঙিয়ে তুলছেন তারা। কেউ আঁকছেন ছবি, কেউ আবার আলপনা দিচ্ছেন।

প্রস্তুতি প্রসঙ্গে চারুকলা অনুষদের শিক্ষার্থী মনু মোহন বাপ্পা বলেন, ‘পহেলা বৈশাখ দুটি পর্বে পালন করবো। এবার চারুকলা অনুষদের ভবনগুলো ক্যানভাস চিন্তা করে আমরা ছবি এঁকেছি, আলপনা করেছি। সম্রাট আকবর যে হালখাতার আয়োজন করেছিল সে হালখাতাকে আমরা প্রাধান্য দিয়ে একটা খাতা রেখেছি।

জি/আর