রাণীনগরে স্ট্রিট লাইটের আলোয় আলোকিত জনপদ

রাণীনগর প্রতিনিধি:

রাতের গ্রামীন মেঠোপথ মানেই সাধারণ যাত্রীরা ভয়ে ভয়ে চলাফেরা করা। সন্ধ্যা নামলেই গ্রামের রাস্তাগুলো অন্ধকারাচ্ছন্ন। রাণীনগর উপজেলার প্রত্যন্ত গ্রামের মেঠোপথগুলো সন্ধার পরেই অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়তো। সেই রাস্তাঘাটগুলো এখন স্ট্রিট লাইটের আলোয় আলোকিত হয়ে উঠেছে।

সন্ধ্যা নামলেই বাতিগুলো জলে উঠায় সড়ক, গ্রামের মেঠোপথগুলো শহরী রাস্তায় পরিণত হয়েছে। নওগাঁর রাণীনগর উপজেলার রাতের সড়ক, প্রত্যন্ত গ্রামের মেঠোপথগুলো আলোয় আলোকিত হয়েছে।

নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের সংসদ সদস্য মো: ইসরাফিল আলমের উদ্যেগে উপজেলার গ্রামীন জনপদের সড়ক, মেঠোপথগুলোতে ষ্ট্রীট লাইট বসানোয় উপজেলার মেঠোপথগুলো হয়ে উঠেছে আলোকিত মেঠোপথ। প্রধানমন্ত্রীর ঘরে ঘরে বিদ্যুৎ দেওয়া ও গ্রাম হবে শহর এই অঙ্গীকার এখন গ্রামীন সড়কগুলোকে সৌর বিদ্যুতের আলোয় আলোকিত করছে।

জানা গেছে, দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের গ্রামীন অবকাঠামো সংস্কার ও রক্ষনাবেক্ষন কর্মসূচীর আওতায় ২০১৮-১৯ অর্থ বছরে সৌর বিদ্যুতের ২১৪ টি ষ্ট্রীট লাইট বসানো হয়েছে। এসব স্ট্রিট লাইটের আলোয় আলোকিত হয়ে উঠেছে রাণীনগরের গ্রমীন রাস্তা ঘাট। উপজেলার ৮টি ইউনিয়নের রাস্তার গুরুত্বপূর্ণ স্থানে স্ট্রিট লাইট বসানো হয়েছে। এই লাইটগুলো বসানোর ফলে এর সুফল পাচ্ছেন ইউনিয়নের প্রত্যন্ত এলাকার মানুষ। গুরুত্বপূর্ণ রাস্তাসহ গ্রামীন মেঠোপথগুলো হয়েছে আলোকিত। রাত হলেই রাস্তাগুলোতে জলে উঠছে বাতির আলো।

উপজেলার কালীগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সিরাজুল ইসলাম বাবলু বলেন, নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের সংসদ সদস্য ইসরাফিল আলমের প্রচেষ্ঠায় উপজেলার সকল ইউনিয়নের গ্রামীন জনপদের সড়ক, মেঠোপথগুলোতে ষ্ট্রীট লাইট বসানোয় এই জনপদের মানুষ ও সাধারণ যাত্রীরা রাতে নির্বিঘ্নে চলাচল করতে পারছে এবং রাতে চলাচলকারী যাত্রীরা চুরি ছিনতাইসহ বিভিন্ন অপরাধীর হাত থেকে রক্ষা পাচ্ছে। এর সুফল পাচ্ছে পুরো উপজেলাবাসী। তবে রাস্তগুলোয় আরও ষ্ট্রটি লাইট বাড়ানো দরকার।

রাণীনগর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেহেদী হাসান জানান, উপজেলার প্রতিটা রাস্তার গুরুত্বপূর্ণ স্থানে স্ট্রিট লাইট বসানো হয়েছে। তবে এই কাজটি চলমান থাকবে।

এ ব্যাপারে রাণীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মামুন বলেন, রাণীনগর উপজেলার গুরুত্বপূর্ণ রাস্তাগুলোতে স্ট্রিট লাইট বসানো হয়েছে। ষ্ট্রীট লাইট বসানোয় এর সুফল পাচ্ছে উপজেলার প্রত্যন্ত এলাকার মানুষগুলো। গ্রামের রাস্তাগুলো হয়েছে আলোকিত। রাত নামলেই এক সময়ের অন্ধকার রাস্তাগুলো আজ আলোকিত হয়ে উঠছে। এতে করে এই রাস্তাগুলোতে বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ড কমিয়ে আসছে বলেও জানান তিনি।

স/অ