রাণীনগরে মাঠে মাঠে হলুদের সমারোহ

রাণীনগর প্রতিনিধি: নওগাঁর রাণীনগর উপজেলায় চলতি মৌসুমে দিগন্তজুড়ে সরিষার আবাদ করা হয়েছে। এখন শুধু মাঠে মাঠে হলুদের সমারোহ দেখা দিয়েছে। এবার রাণীনগর উপজেলায় রেকর্ড পরিমান জমিতে সরিষার চাষ করেছেন চাষিরা। বর্তমানে সরিষা আবাদ লাভজনক হওয়ায় ধান চাষের পাশাপাশি এই সব মৌসুমী আবাদে দিন দিন ঝুঁকছেন কৃষকরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে রাণীনগর উপজেলায় ৩ হাজার ২শ হেক্টর জমিতে সরিষার আবাদ করা হয়েছে। গত মৌসুমে ৩ হাজার হেক্টর জমিতে সরিষার চাষ করা হয়েছিলো। তবে গত বারের চেয়ে এবার ২শ হেক্টর জমিতে বেড়েছে সরিষার আবাদ। এবার চলতি মৌসুমে বারি সরিষা ১৪, ১৫, ১৭ এবং বিনা ৪ সহ কয়েক জাতের সরিষা চাষ করেছেন কৃষকরা। এখন শুধুই মাঠে মাঠে হলুদের সমারোহ। কম খরচে বেশি লাভের আশায় কৃষকরা এবার বোরো ধানের জমিতে আগাম জাতের ও অধিক ফলনশীল এই আবাদ করেছেন। তবে আবহাওয়া অনুকূলে থাকলে সরিষার বাম্পার ফলনের আশা করছেন এলাকার সরিষা চাষিরা। কৃষকদের মতে, বাজারে ধানের পাশাপাশি সরিষার দাম বেশি হওয়ায় কৃষকরা এই সব মৌসুমী আবাদে ঝুঁকছেন। তবে কম খরচে বেশি লাভের আশায় এবং বাজারে সরিষার ভালো দাম পাওয়ায় দিন দিন ধানের পাশাপাশি মৌসুমী আবাদেও ঝুঁকছেন কৃষকরা।

উপজেলার করজ গ্রামের কৃষক আফছার মন্ডল, দেউলা গ্রামের কৃষক রহিম উদ্দিন, বেলঘরিয়া গ্রামের হাসান আলীসহ আবাদপুকুর, গোনা এবং মিরাট এলাকার কয়েকজন কৃষক জানান, গত কয়েক বছরে ধান চাষ করে লোকশান গুনতে হয়েছিলো। গত দুই আবাদে বাজারে ধানের বেশ ভালো দাম পাওয়া গেছে। এছাড়া ধানের পাশাপাশি বাজারে সরিষার দামও বেশ ভালো। তাই ধান চাষের পাশাপাশি কম খবচে লাভের আশায় তাদের বেশ কিছু জমিতে আগাম জাতের সরিষার আবাদ করেছেন চাষিরা। কৃষকরা বলছেন, প্রকৃত কৃষকদের বাছাই করে এই সব মৌসুমের আবাদে সরকারি ভাবে সহযোগীতা করা হলে এবং মাঠ পর্যায়ে কৃষি অফিস থেকে কৃষকরা সঠিক সময়ে পরামর্শ পেলে উপজেলায় দিন দিন সরিষাসহ এই সব মৌসুমী আবাদ বাড়বে। এছাড়া সরিষার আবাদ থেকে উর্পাজিত আয় বোরো ধান উৎপাদনে সহায়ক হবে বলে দাবী করেছেন চাষিরা।

রাণীনগর উপজেলা কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, চলতি মৌসুমে উপজেলায় রেকর্ড পরিমাণ জমিতে সরিষার আবাদ করা হয়েছে। গত বারের তুলনায় এবার ২শ হেক্টর জমিতে বেশি সরিষার চাষও হয়েছে। কৃষি অফিস থেকে মাঠ পর্যায়ে সরিষার বিভিন্ন রোগ-বালায় সম্পর্কে কৃষকদের করণীয় ও তা থেকে সরিষার আবাদ রক্ষার কৌশল সম্পর্কে সর্বদা কৃষকদের পরামর্শ প্রদান করা হচ্ছে। কম খরছে বেশি লাভের আশায় কৃষকরা দিন দিন সরিষা চাষের প্রতি ঝুঁকে পড়েছেন। আবহাওয়া অনুকূলে থাকলে চলতি মৌসুমে সরিষার আবাদ থেকে বাড়তি মুনাফা পাবেন কৃষকরা বলে আশা করছেন তিনি।

স/জে