বৃহস্পতিবার , ১৮ আগস্ট ২০১৬ | ২৮শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

রাজশাহী সরকারি সিটি কলেজে পাশের হার বেড়েছে, কমেছে জিপিএ-৫

Paris
আগস্ট ১৮, ২০১৬ ৬:২৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী সরকারি সিটি কলেজে এ বছর পাশের হার বেড়েছে। তবে কমেছে জিপিএ-৫ প্রাপ্তের সংখ্যা।

 

কলেজ সূত্র জানায়, এ বছর ২০১৬ সালে এএইচএসসি পরীক্ষা সরাকারি সিটি কলেজ গত  বছরের তুলনায় পাশের হার বাড়লেও জিপিএ-৫ এর সংখ্যা কমেছে। এ বছর সরাকারি সিটি কলেজের পরিক্ষার্থীর সংখ্যা  ছিল ১ হাজার ২’শ ৬৬ জন। পাশ করেছে মোট ১ হাজার ১’শ ৭৩ জন। শতকারা  পাশের হার ৯৩ দশমিক ৩৯ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২’শ ৫৮ জন।

 

 

এ কলেজ থেকে এ বছর বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ছিল ৬শ ৫৩ জন।  পাশ করেছে ৬’শ ২৭ জন।  জিপিএ-৫ পেয়েছে ২’শ ৫১ জন। পাশের হার ৯৬ দশমিক ০১ শতাংশ। মানবিক বিভাগের শিক্ষার্থী ছিল ৩শ ২৮ জন। পাশ করেছে ২’শ ৮১জন।  জিপিএ-৫ পেয়েছে ৩ জন। পাশের হার ৮৫ দশমিক ৬৭ শতাংশ।  ব্যাবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থী ছিল ২শ ৮৫ জন। পাশ করেছে ২’শ ৬৫ জন। জিপিএ-৫ পেয়েছে ৪ জন। পাশের হার ৯২ দশমিক ৯৮ শতাংশ।

 

 

রাজশাহী সরাকারি সিটি কলেজের অধ্যক্ষ হাফিজুর রহমান সিল্কসিটি নিউজকে বলেন, শিক্ষার্থীরা নিয়মিত ক্লাশে উপস্থিত হলে জিপিএ -৫ এর সংখ্যা আরো বৃদ্ধি পেত। আশা করা হয়েছিল গতবারের তুলনায় আরো বৃদ্ধি পাবে কিন্তু তা হয়নি।

 

জানা গেছে, বর্তমানে শিক্ষার্থীরা কলেজের নিয়মিত ক্লাশ বাদ দিয়ে কোচিং ও ভাইয়াদের প্রতি বেশী নির্ভরশীল হয়ে পড়েছে এসব কারণ বসতই এ কলেজের জিপিএ-৫ এর হার বিগত কয়েক বছর ধরে কমে আসছে। কলেজের নির্দিষ্ট সময় শেষ না হতেই শিক্ষার্থীরা কলেজ থেকে বেড়িয়ে যাওয়ার জন্য তাড়াহুড়া করতে থাকে। তাদের গেট ব্ন্ধ করে রেখে গেটে শিক্ষক বসে থাকলেও তারা নিজেরা বের হওয়ার প্রয়াস চালায়।

 

রাজশাহী সরকারি সিটি কলেজের শিক্ষার্থী মেহেদী হাসান  সিল্কসিটি নিউজকে বলেন , এসএসসিতে জিপিএ-৫ পেয়েছিলাম। এইচএসসিতেও পেয়েছি। এতে আমি অনেক অনেক আনন্দিত। বাবা-মা, কলেজের শিক্ষকরা আমাদের জন্য অনেক পরিশ্রম করেছে। তাই তাদের সবার কাচে দোয়া প্রর্থনা করি।

স/মি

সর্বশেষ - রাজশাহীর খবর