রাজশাহী শিক্ষাবোর্ড: এইচএসসিতে ১ লাখ ২৯ হাজার পরীক্ষার্থী


নিজস্ব প্রতিবেদক:

আজ রোববার (৬ নভেম্বর) থেকে রাজশাহী শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষা শুরু হয়েছে। এবছর (২০২২) এইচএসসি পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ২৯ হাজার ২৫ জন। এরমধ্যে ছাত্রের সংখ্যা ৬৮ হাজার ৩৬ জন এবং ছাত্রীর সংখ্যা ৬০ হাজার ৯৮৯ জন।

জানা গেছে- এবছর (২০২২) নিয়মিত ছাত্র ৬৫ হাজার ৫৮৯ জন ও ছাত্রী ৫৯ হাজার ৩২৬ জন। এছাড়া অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৩ হাজার ৯৫৪ জন। এরমধ্যে ছাত্র ২ হাজার ৩৭৫ ও ছাত্রী ১ হাজার ৫৭৯ জন। এবছর মানোন্নয়ন পরীক্ষায় বসছে ১৪৩ শিক্ষার্থী। এরমধ্যে ছাত্র ৬৬ ও ছাত্রী ৭৭ জন। এছাড়া প্রাইভেট ১৯ জন।

এবছর (২০২২) বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় বসার কথা রয়েছে ৩৪ হাজার ৬১১ জন শিক্ষার্থীর। এছাড়া মানবিক বিভাগে ৮০ হাজার ৯৬৪ জন ও বাণিজ্য বিভাগে ১৩ হাজার ৩৮৭ জন। ২০১টি কেন্দ্রে ৭৫২টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী পরীক্ষায় বসছে।

শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে- রাজশাহী শিক্ষাবোর্ডের আওতায় রয়েছে বিভাগের ৮ জেলা। এসব জেলার মধ্যে সবচেয়ে পরীক্ষার্থী কম জায়পুরহাটে। সবচেয়ে বেশি রাজশাহীতে। এবছর রাজশাহী জেলায় ৪০টি কেন্দ্রে ১৭৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২৫ হাজার ২৭৮ জন শিক্ষার্থী। এরমধ্যে ছাত্র ১৪ হাজার ১৯৮ ও ছাত্রী ১১ হাজার ৮০ জন। নবাবগঞ্জে ১৫টি কেন্দ্রে ৫৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১০ হাজার ১৭৯ জন শিক্ষার্থী। এরমধ্যে ছাত্র ৫ হাজার ৪৮২ ও ছাত্রী ৪ হাজার ৬৯৭ জন।

নাটোরে ২০টি কেন্দ্রে ৮৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১১ হাজার ১৯৯ জন শিক্ষার্থী। এরমধ্যে ছাত্র ৫ হাজার ৯০৫ ও ছাত্রী ৫ হাজার ২৯৪ জন। নওগাঁয় ২৬টি কেন্দ্রে ৮৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১১ হাজার ৯৯২ জন শিক্ষার্থী। এরমধ্যে ছাত্র ৬ হাজার ২২৩ ও ছাত্রী ৫ হাজার ৭৬৯জন। পাবনায় ২৬টি কেন্দ্রে ৯৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১৭ হাজার ৪০৩ জন শিক্ষার্থী। এরমধ্যে ছাত্র ৮ হাজার ৩৭২ ও ছাত্রী ৯ হাজার ৩১জন। সিরাজগঞ্জে ৩০টি কেন্দ্রে ১০৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২২ হাজার ২৮৫ জন শিক্ষার্থী। এরমধ্যে ছাত্র ১১ হাজার ৬৫৩ ও ছাত্রী ১০ হাজার ৬৩২জন।

বগুড়ায় ৩২টি কেন্দ্রে ১১৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২৪ হাজার ৮৩৪ জন শিক্ষার্থী। এরমধ্যে ছাত্র ১৩ হাজার ৩৪১ ও ছাত্রী ১১ হাজার ৪৯৩জন। জয়পুরহাটে ১২টি কেন্দ্রে ৩০টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৫ হাজার ৮৫৫ জন শিক্ষার্থী। এরমধ্যে ছাত্র ২ হাজার ৮৬২ ও ছাত্রী ২ হাজার ৯৯৩জন।

এবছর এক বিষয়ে পরীক্ষার্থী ২ হাজার ৩৯৯ জন। আর দুই বিষয়ে পরীক্ষার্থী ১৭৫ জন। মোট ২ হাজার ৫৭৪ জন পরীক্ষার্থী। এরমধ্যে এক বিষয়ে পরীক্ষা দেবে ১ হাজার ৬১০ ছাত্র। আর দুই বিষয়ে পরীক্ষা দেবে ১২৭ ছাত্র মিলে মোট ১ হাজার ৭৩৭ জন। ছাত্রীর হিসেবে এক বিষয়ে পরীক্ষায় বসবে ৭৮৯ ও দুই বিষয়ে পরীক্ষা দেবে ৪৮জন মিলে মোট ৮৩৭ জন।

শিক্ষাবোর্ডের উপ পরীক্ষা নিয়ন্ত্রক মঞ্জুর রহমান খান জানান, পরীক্ষা প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নির্ধারিত সময়ে পরীক্ষা শুরু হবে।

স/আর