রাজশাহী মেডিকেলে এক নারীর নিপাহ ভাইরাস শনাক্ত, সন্দেহভাজন আরো ৬ রোগী চিকিৎসাধীন


নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে (রামেক) চিকিৎসাধীন অবস্থায় ফরিদা (২৫) নামের এক রোগীর নিপাহ ভাইরাস শনাক্ত হয়েছে। বর্তমানে তিনি হাসপাতালের আইসিইউতে রয়েছেন। বুধবার সকালে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) থেকে আসা প্রতিবেদনে এ তথ্য জানা যায়। ফরিদার বাড়ি নওগাঁর মান্দা উপজেলায়।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. এফ এম শামীম আহমেদ জানান, বেশকিছু দিন আগে রোগীসহ তার শ^শুরের পরিবারের লোকজন খেজুরের কাঁচা রস পান করেন। রস পানের কছেশ দিনের মধ্যে ওই গৃহবধূর শ্বশুর জ্বরে আক্রান্ত হন। তবে কয়েকদিন আগে তিনি মারা গেছেন। এদিকে গত ২২ ফেব্রুয়ারি ব্রেনে প্রদাহ নিয়ে ফরিদা রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। এরপর শারীরিক অবস্থার অবনতি হতে থাকলে তাকে আইসিইউ ভেনটিলেশনে রাখা হয়।

তিনি আরও বলেন, গত ২৫ ফেব্রুয়ারি তার নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য আইইডিসিআরের ল্যাবে পাঠানো হয়। তবে ২৮ ফেব্রুয়ারি নমুনা টেস্টে নিপাহ ভাইরাসে আক্রান্তের বিষয়টি নিশ্চিত হয় আইইডিসিআর। নিপাহ ভাইরাস শনাক্তের পর তাকে হাসপাতালের স্পেশালাইজড নিপাহ আইসিউইতে স্থানান্তর করা হয়েছে।

এদিকে ফরিদার শাশুড়িও জ্বরে আক্রান্ত হয়ে রামেক হাসপাতালে ভর্তি হয়েছেন। তারও নমুনা পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হয়েছে। রামেক হাসপাতালের নিপাহ ওয়ার্ডে বর্তমানে ছয় জন রোগী ভর্তি আছে। তবে তাদের নমুনা এখনো পরীক্ষাসম্পন্ন হয়নি।

এর আগে চলতি বছরেই নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে রামেক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় এক শিশু ও এক নারীর মৃত্যু হয়েছে।