রাজশাহী নগরীর একমাত্র ফুটওভার ব্রিজে ভোগান্তি চরমে, সংস্কারের আশ্বাস রাসিকের

নিজস্ব প্রতিবেদক:
ভোগান্তির আরেক নামে পরিণত হয়েছে রাজশাহী নগরীর সাহেববাজার আরডিএ মার্কেটের মূল ফটকের সামনে অবস্থিত নগরীর একমাত্র ফুটওভার ব্রিজটি। জনদুর্ভোগ কমানো ও দুর্ঘটনা এড়াতে রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) উদ্যোগে গড়ে তোলা হলেও কর্তৃপক্ষের তত্বাবধান ও সংস্কারের অভাবে নগরীর একমাত্র ফুটওভার ব্রিজটি ব্যবহারে ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। শুধু তাই নয়, এখানে বখাটে ও ভিক্ষুকদের উৎপাতও চরমে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ব্রিজের অবস্থা খুবই শোচনীয়। লোহার পাটাতনে বেশকিছু অংশ ক্ষয় হয়ে ফুটো হয়ে গেছে ব্রিজটির। পায়ের দিকে তাকালে পুরো লোহা ভেদ করে ক্ষয় হওয়া অংশ দিয়ে সড়ক দেখা যাচ্ছে। বেশকিছু জায়গায় বড় বড় ছিদ্র। পথচারীদের পায়ের চাপে এই ক্ষয়প্রাপ্ত অংশ ভেঙে যেগুলো দিয়ে পা ঢুকলে কারো পা ভেঙে যেতে পারে।

ফুটওভার ব্রিজে ওঠা-নামার জন্য দুই ধারে সিঁড়ি আছে, তবে ক্ষয় হওয়া সিড়িগুলোও সংস্কারের অভাবে পিচ্ছিল হয়ে পড়েছে। এদিকে প্রতিদিন বিভিন্ন সময় ব্রিজটির ওপর দাঁড়িয়ে থাকাদের ও ভিক্ষুকরা জায়গা দখল করে থাকায় ক্ষয়প্রাপ্ত অংশসহ নানা জটিলতার মধ্য দিয়ে ব্রিজটি পরাপার হতে হচ্ছে পথচারীরা।

এই ব্রিজটি আরডিএ মার্কেটের সামনের বড় সড়কটি পারাপারের জন্য ব্যবহার করেন পথচারীরা। ব্রিজটি ব্যবহারে অধিকাংশ সময়ই নারী ও শিশুদের বেশী লক্ষ্য করা হয়। বেহাল দশায় ব্রিজটির কারণে এখন সচরাচর যানবাহন তোয়াক্কা না করে ঝুঁকি নিয়ে রাস্তা পারা পার হতে দেখা যায়। এমতবস্থায় যেকোন সময় ঘটতে পারে বড় কোন দুর্ঘটনা।

ইমন হোসেন নামের এক পথচারী সিল্কসিটি নিউজকে বলেন, আরডিএ মার্কেট এর সামনে ফুট ওভার ব্রিজে উঠে মনটা খারাপ হয়ে গেল। বিভিন্ন জায়গায় ক্ষয় হয়ে গেছে। নিচে তাকালেই ভয় লাগে। কখন যে ব্রিজটি ভেঙে পরবে, কখন যে কে দুর্ঘটনার শিকার হবে আল্লাহই জানে।

আরেক পথচারী ইব্বান মাহমুদ সিল্কসিটি নিউজকে বলেন, ফুটওবার ব্রিজের ক্ষয় হয়ে তো বেহাল দশা। তারপর আবার ব্রিজটির ওপর দুই তিন ধাপ এগিয়ে যেতেই বেশ কয়েকজন ভিক্ষুকদের হাত বাড়িয়ে বসে থাকা। এতে করে পথচারীদের চলাচলে দুর্ভোগ পোহাতে হয়। অনেক সময় ভিক্ষুকদের বাড়িয়ে রাখা হাতে পথচারীদের পা বেঁধে হুমড়ি খেয়ে পড়ে যাবার উপক্রম হয়।

আরডিএ মার্কেটের সামনের সড়ক পারাপারের জন্য এই ফুটওভার ব্রিজ ছাড়া কোন বিকল্পও নেই। কারণ সড়কের মাঝে গ্রিল দেয়া রয়েছে। তারপরও অনেকে ঝুঁকি নিয়ে অবৈধ ভাবে পার হচ্ছে রাস্তা। এখন পর্যন্ত কতৃপক্ষ এর সংস্কারে কোনো পদক্ষেপ নেয়নি।

স্থানীয়দের অভিযোগ, ফুটওভার ব্রিজটি জনগণের জন্য নির্মিত হলেও সংস্কার বা চলাচলের পরিবেশ উন্নত করার বিষয়ে কারও তেমন আগ্রহ নেই। ফলে ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়িয়েছে ব্রিজটি। এ বিষয়ে অতি দ্রুত সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুনজর কামনা করেছেন তারা।

আজ সোমবার রাতে সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী আশরাফুল হকের মুঠোফোনে সংস্কারের বিষয়ে জানতে চাইলে সিল্কসিটিনিউজকে তিন বলেন, হ্যাঁ, আমরা দেখেছি। আগামী সপ্তাহের মধ্যে ব্রিজটি সংস্কার করা হবে।

স/শা