রাজশাহী জেলা ছাত্রদলের কমিটিতে ১৪ জনের ১৩জনই অছাত্র ব্যবসায়ী ও ভবঘুরে

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী জেলা ছাত্রদলের নতুন কমিটি ঘোষণা করা হয়েছে বৃহস্পতিবার রাতে। তবে কেন্দ্রে থেকে চিঠির মাধ্যমে গঠন করে দেওয়া এ কমিটির ১৪ জনের ১৩ জনই অছাত্র, ব্যবসায়ী, চাকরিজীবী বা  ভবঘুরে বলে অভিযোগ উঠেছে। এ নিয়ে ব্যাপক ক্ষোভ ছড়িয়ে পড়েছে জেলা ছাত্রদলের নেতাকর্মীদের মাঝে। তাঁরা দ্রুত এই কমিটি ভেঙে দিয়ে ছাত্রদলের ত্যাগী নেতাকর্মীদের নিয়ে নতুন করে কমিটি ঘোষণারও দাবি জানিয়েছেন।
ছাত্রদল সূত্র মতে, বৃহস্পতিবার রাতে রাজশাহী জেলা ছাত্রদলের নতুন কমিটি ঘোষণা করা হয়। কেন্দ্রীয় ছাত্রদলের সভাপতি রাজিব আহসান ও সাধারণ সম্পাদক আকরামুল হাসান আকরাম স্বাক্ষরিত এক চিঠিতে রাজশাহী জেলা ছাত্রদলের কমিটি ঢাকা থেকেই ঘোষণা করা হয়। ১৪ সদস্যের এ কমিটিতে সভাপতি-সম্পাদক থেকে শুরু করে অন্তত ১৩ জনই অছাত্র বলে দাবি করেছেন রাজশাহী জেলা ছাত্রদলের নেতাকর্মীরা।
তাঁদের দাবি, কমিটির সভাপতি রেজাউল করিম টুটুলের ছাত্রত্ব গেছে কয়েক বছর আগেই। তিনি এখন রাজশাহী মেডিক্যাল কলেজের প্যাথলজি বিভাগে চাকরি করেন। এছাড়াও নগরীর লক্ষীপুরে টুটুলের মালিকানাধিন হলিক্রিসেন্ট নামের একটি প্যাথলজি সেন্টারও আছে।
কমিটির সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম জনিরও ছাত্রত্ব নাই। একাদশ শ্রেণিতে পাশ করে পড়া-শোনা ছেড়ে দিয়ে বেকার ঘুরে বড়ান জনি।
এর বাইরে ওই কমিটিতে ঠাঁই পাওয়া সিনিয়র সহসভাপতি শাহরিয়ার আমিন বিপু রাজশাহী নগরীর বাংলাদেশ পলিটেকনিক ইন্সটিটিউটের শিক্ষক, সহসভাপতি আবুল বাসার রাজশাহী মিষ্টি বাড়ির ব্যবস্থাপক, সহসভাপতি নেশার রহমান সমুন একজন ব্যবসায়ী। পুঠিয়ায় তিনি ব্যবসা করেন। যুগ্নসম্পাদক সাজ্জাদ হোসেন লাবিব একজন আইনজীবী, আরেক যুগ্ম সম্পাদক ইমন আহম্মেদ সুমন কখনো কলেজেই পা মাড়াননি।

 

অপরদিকে সাংগঠনিক সম্পাদক ফয়সাল সরকার ডিকো একজন ব্যবসায়ী। রোমানিয়া বিস্কুটের ডিলার তিনি। এর বাইরেও ওই কমিটির অন্য ৭ সদস্যের মধ্যে ৬ জনই অছাত্র। তাদের কেউ কৃষিকাজ করেন, কেউ ব্যবসায়ী আবার কেউ বেকার। তবে ছাত্রত্ব থাকা একমাত্র নেতা হলেন কমিটির  ১ নম্বর যুগ্ম সাধারণ সম্পাদক শাহরিয়ার রহমান জিতুে এবং
জিতু সিল্কসিটি নিউজকে অভিযোগ করে বলেন, ‘কেন্দ্র থেকে ছাত্রদলের নতুন কমিটি চাপিয়ে দেওয়া হয়েছে। এই কমিটির ১৩ সদস্যই ছাত্র নন। তাদের কোথাও ছাত্রত্ব নাই। কেউ চাকরিজীবী, কেউ ব্যবসায়ী আবার কেউ লেখা-পড়ার পাঠ চুকিয়ে বেকার ঘুরে বেড়ান। অথচ এইসব অছাত্র দিয়েই রাজশাহী বিভাগের মতো একটি জেলার ছাত্রদলের কমিটি দেওয়া হয়েছে। যাদের অনেকেই কখনো ছাত্রদলের রাজনীতির সঙ্গেও জড়িত ছিলেন না।’
রাজশাহী জেলা ছাত্রদলের সাবেক কমিটির সাংগঠনিক সম্পাদক শরিফুর রহমান শরীফ বলেন, ‘একেবারে পকেট কমিটি ঘোষণা করা হয়েছে। অর্থের বিনিময়ে কেন্দ্রে বসে এই কমিটি চাপিয়ে দেওয়া হয়েছে। রাজশাহী জেলা ছাত্রদলের নেতাকর্মীরা এই কমিটিকে প্রত্যাক্ষাণ করেছে। আমাদের দাবি নতুন করে কমিটি দেওয়া হোক। যারা ত্যাগী এবং নির্যাতিত তাদের মূল্যায়ন করে কমিটিতে পদ দেওয়া হোক।’
তবে বিষয়টি নিয়ে রাজশাহী জেলা ছাত্রদলের নতুন কমিটির সভাপতি রেজাউল করিম টুটুল ও সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম জনির সঙ্গে শুক্রবার সন্ধ্যার পরে বারবার যোগাযোগের চেষ্টা করা হলেও তাঁদের পাওয়া যায়নি।
ঘোষিত নতুন কমিটির সদস্যরা হলেন:

সভাপতিঃ রেজাউল করিম টুটুল( বাগমারা, রাজশাহী)
সিঃ সহ-সভাপতিঃ শাহরিয়ার আমিন বিপুল( চারঘাট,রাজশাহী)
সহ-সভাপতিঃ সোহেল রহমান( বাঘা, রাজাশাহী)
সহ-সভাপতিঃ আবুল বাশার
সহ-সভাপতিঃ নেফাউর রহমান সুমন( পুঠিয়া,রাজশাহী)
সহ-সভাপতিঃ শফিউল ইসলাম সজীব( পবা, রাজশাহী)
সাধারন সম্পাদকঃ শরিফুল ইসলাম জনি( দাস পুকুর, রাজমাহী)
যুগ্ম-সম্পাদকঃ শাহরিয়ার রহমান জিতু ( হোসেনী গন্জ, রজশাহী)
যুগ্ম-সম্পাদকঃ হাবিবুর রহমান রনি (বাউসা, বাঘা, রাজাশাহী)
যুগ্ম-সম্পাদকঃ মোঃ শাহনেওয়াজ( বায়া, পবা, রাজশাহী)
যুগ্ম-সম্পাদকঃ আরেফিন কনক ( পাঠান পাড়া, রাজশাহী)
যুগ্ম-সম্পাদকঃ ইমন আহম্মেদ সুমন ( দূর্গাপুর,রাজশাহী)
যুগ্ম-সম্পাদকঃ সাজ্জাদ হোসেন লাবিব( পুঠিয়া,রাজশাহী)
সাংগঠনিক সম্পাদকঃ ফয়সাল সরকার ডিকো (রাজাহাতা,রাজশাহী)

স/আর