রাজশাহী অঞ্চলে আমন ধানের ফলন বৃদ্ধিতে করণীয় কর্মশালা

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী অঞ্চলে আমন ধানের ফলন বৃদ্ধিতে করণীয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট (ব্রি) রাজশাহী আঞ্চলিক কার্যালয়ের উদ্যোগে এটি অনুষ্ঠিত হয়। ব্রি’র রাজশাহী আঞ্চলিক কার্যালয়ের প্রশিক্ষণ ভবনে আয়োজিত এ কর্মশালায় সহযোগিতা করে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী অঞ্চল।

বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউটের (ব্রি) মহাপরিচালক মো. শাহজাহান কবীরের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব কমলারঞ্জন দাশ। প্রধান অতিথি বলেন, স্বর্ণা ধানের পরিবর্তে ব্রি কর্তৃক উদ্ভাবিত নতুন উদ্ভাবিত জাত কৃষকদের মাঝে ছড়িয়ে দিতে হবে। বিশেষ করে ব্রি ধান ৭১, ব্রি ধান ৭৫, ব্রি ধান ৮০, ব্রি ধান ৮৭, ব্রি ধান ৯০- তাদের মাঝে ছড়িয়ে দিতে হবে। তাহলে ধানের ফলন বৃদ্ধি পাবে; যা খাদ্য নিরাপত্তায় গুরুত্বপূণ ভূমিকা রাখবে। তিনি এ অঞ্চলের নওগাঁ জেলার পোরশা, সাপাহার এবং চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর ও নাচোলে খরা সহনশীল ব্রি ধান ৭১ চাষাবাদের উপর গুরুত্বারোপ করেন।

কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন, ব্রি’র প্রশাসন ও সাধারণ পরিচর্যা বিভাগের পরিচালক ড. মো. আনছার আলী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ দেব দুলাল ঢালী।

কর্মশালার মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্রি’র রাজশাহী আঞ্চলিক কার্যালয়ের প্রধান এবং প্রধান বৈজ্ঞনিক কর্মকর্তা ড. আমিনুল ইসলাম।

কর্মশালায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী অঞ্চলের জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তা, বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান এবং কৃষক প্রতিনিধিসহ ১০০ জন অংশগ্রহণ করেন।

স/শা