রাজশাহীর সাবেক জেলা ও দায়রা জজ কবিতা ইসির নারী কমিশনার

সিল্কসিটিনিউজ ডেস্ক:

প্রথমবারের মতো একজন নারী কমিশনার পেয়েছে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়। রাজশাহীর সাবেক জেলা ও দায়রা জজ কবিতা খানম প্রথম নারী, যিনি নবগঠিত নির্বাচন কমিশনের সদস্য হয়েছেন। তিনি রাজশাহীর সাবেক জেলা ও দায়রা জজ।

আজ সোমবার রাতে সাবেক সচিব খান মোহাম্মদ নূরুল হুদাকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) করে পাঁচ সদস্যের নতুন নির্বাচন কমিশন গঠন করা হয়। বেগম কবিতা খানম ছাড়া অন্য তিন কমিশনার হলেন সাবেক অতিরিক্ত সচিব মাহবুব তালুকদার, সাবেক সচিব মো. রফিকুল ইসলাম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব) শাহাদৎ হোসেন চৌধুরী।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে আজই নির্বাচন কমিশন গঠনের জন্য ১০ জনের নাম প্রস্তাব করে সার্চ কমিটি। পরে ওই পাঁচজনকে নিয়োগ করে কমিশন গঠনের অনুমোদন দেন রাষ্ট্রপতি।

এবারের নির্বাচন কমিশনে অন্তত একজন নারী সদস্য রাখার ব্যাপারে নির্দেশ দিয়েছিলেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। গত ২৫ জানুয়ারি নির্বাচন কমিশন গঠনের জন্য সার্চ কমিটি গঠন করে প্রজ্ঞাপন জারি করা হয়। সেখানে বলা হয়, ‘সার্চ কমিটিকে প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য কমিশনারের নাম প্রস্তাব করার সময় অবশ্যই ন্যূনতম একজন নারী রাখতে হবে।’

রাষ্ট্রপতির গঠিত সার্চ কমিটিতেও একজন নারী সদস্য ছিলেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শিরীণ আকতার।

সার্চ কমিটি যে ১০ জনের নাম প্রস্তাব করে তার মধ্যে দুজন ছিলেন নারী। কবিতা খানম ছাড়াও অন্যজন হচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. জারিনা রহমান খান।

 

সূত্র: এনটিভি অনলাইন