‘রাজশাহীর মানুষগুলোর ব্যবহার আমাকে মুগ্ধ করেছে’-রামপ্রসাদ পাল

রাবি প্রতিনিধি-

ভারতের ত্রিপুরা রাজ্য সরকারের মন্ত্রী রামপ্রসাদ পাল বলেছেন, ‘রাজশাহীর মানুষগুলোর ব্যবহার আমাকে মুগ্ধ করেছে। এখানকার মানুষগুলোর ব্যবহার রাজশাহীর আমের থেকেও বেশি মিষ্টি।’

সোমবার (২৮ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয় পরিদর্শন শেষে দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে আয়োজিত এক সংক্ষিপ্ত আলোচনায় তিনি এমন মন্তব্য করেন।বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও অধ্যাপক সুলতান-উল-ইসলাম, রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালাম, কোষাধ্যক্ষ অবায়দুর রহমানসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা।  অনুষ্ঠানের সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পণ্ডে।

এসময় মন্ত্রী বলেন, আমাদের রাজ্যে রাজশাহীর আম খুব প্রসিদ্ধ। রাজশাহীর আমকে সুস্বাদু হিসেবে দাবি করি। এখানে এসে আরেকটা জিনিস আমের সাথে যুক্ত হলো রাজশাহীর আমের থেকে রাজশহীর জনতার ব্যবহার আরও বেশি মিষ্টি ও সুস্বাদু। দশ-বারটা আমের মধ্যে কখনো কখনো একটি আম টক হয়। কিন্তু এখানকার মানুষগুলো সব মিষ্টি। রাজশাহীর মানুষের আদর-আপ্যায়ন আমাকে মুগ্ধ করেছে এটি আমি কখনো ভুলবোনা।’

মন্ত্রী আর‌ও বলেন, ‘বাংলাদেশের স্বাধীনতার অর্জনে ভারতের বিরাট ভূমিকা ছিলো। বাংলাদেশ-ভারত যে মৈত্রির বন্ধন সেটাকে আজীবন অটুট রাখার প্রয়াস নিয়ে এই ফ্রেন্ডস অব বাংলাদেশ তার দায়িত্ব পালন করে যাচ্ছে। রাজশাহীতে এসে যে আপ্যায়ন পেয়েছি তা আমি কোনোদিনও কল্পনা করতে পারিনি।

এর আগে বেলা ১১টায় ভাষা শহীদদের স্মরণে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন ভারতের প্রতিনিধি দল। পরে শহীদ স্মৃতি সংগ্রহশালা পরিদর্শন করেন। সেখানে সংগ্রহশালার ডায়েরিতে স্মৃতি স্বাক্ষর করেন।এরপর ব‌ঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন। সেখানে একমিনিট নিরবতা পালন করা হয়। পরে রাবির কেন্দ্রীয় মন্দির পরিদর্শন করেন। বেলা ১২টায় শহীদ বুদ্ধিজীবী চত্বরে শহীদ ড. শামসুজ্জোহার সমাধিতে শ্রদ্ধা তারা নিবেদন করেন। ।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বাংলাদেশ-ভারত মৈত্রীর ৫০ বছর পূর্তিতে রাজশাহী সিটি কর্পোরেশনের পৃষ্ঠপোষকতায় এবং ফ্রেন্ডস অব বাংলাদেশের উদ্যোগে রাজশাহীতে এই মিলনমেলা অনুষ্ঠিত হচ্ছে। তাই রাজশাহীতে আয়োজিত বাংলাদেশ-ভারত ৫ম সাংস্কৃতিক মিলনমেলা উপলক্ষে ভারত থেকে প্রায় ৪০জন মন্ত্রী, অভিনেতা, কবি, শিল্পী, সাংবাদিক সফরে এসেছেন। সফরের অংশ হিসেবে সোমবার রাজশাহী বিশ্ববিদ্যালয় পরিদর্শন করতে আসেন ভারতের প্রতিনিধি দল।

স/আর