রাজশাহীর বাজারে ঢিলেঢালা স্বাস্থ্যবিধি

নিজস্ব প্রতিবেদক:


রাজশাহীর বাজারগুলোতে যথাযথ স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। অনেকটাই ঢিলেঢালা স্বাস্থ্যবিধি মানছেন ক্রেতা-বিক্রেতা উভয়েই। ক্রেতা-বিক্রেতাদের মুখে মাস্ক থাকলেও অনেকেই যথাযথ মাস্ক পরছে না। মানছেন না সামাজিক দূরুত্ব। মার্কেটের গেটে হ্যান্ড স্যানিটাইজার স্প্রে করার জন্য স্বেচ্ছাসেবী থাকার কথা থাকলেও ছিলো না কেউ।

অন্যদিকে, দোকান কিংবা বাজারে নেই কোন স্বেচ্ছাসেবী। বেশিরভাগ দোকানে দেখা যায়নি হ্যান্ড স্যানিটাইজার। গাদাগাদি করে জিনিসপত্র কিনতে দেখা গেছে। বৃহস্পতিবার (২৯ এপ্রিল) বিকেলে রাজশাহীর আরডিএ মার্কেটসহ অন্য বাজারগুলোর এমন চিত্র দেখা গেছে।

আরডিএ মার্কেটে দেখা গেছে, লকডাউনে শপিংমল-দোকান খুলে দেয়ায় এবং সামনে ইদ এ কারণে রাজশাহীর বাজারে প্রতিদিনই বাড়ছে ক্রেতাদের উপচেপড়া ভিড়।

সাইলা ইসলাম নামের একজন ক্রেতা জানান, ‘মাস্ক পড়ছে সবাই। তবে স্বাস্থ্যবিধি ঠিকঠাক মানছে না কেউ। আপনি কতটা মানছেন এমন প্রশ্নে তিনি বলেন, স্বাস্থ্যবিধি বলতে শুধু মাস্কই পরেছি। এছাড়া হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারসহ বিভিন্ন বিষয়গুলো মানা সম্ভব হচ্ছে না।

গণকপাড়া এলাকায় অবস্থিত দোকানগুলোতেও একই অবস্থা দেখা গেছে। গণকপাড়ার বেশিরভাগ দোকানে ক্রেতাদের মুখে মাস্ক থাকলেও মানতে দেখা যায়নি বাকি অন্যাণ্য নির্দেশনাগুলো।

ক্রেতা রবিন ইসলাম বলেন, আমি তিন বছরের একটি শিশুকে বাজারে নিয়ে এসেছি কেনাকাটা করতে। এটা আমার উচিত হয়নি, আমার যতটুকু রোগ প্রতিরোধ ক্ষমতা আছে;আমার শিশুর নেই। ফলে ঝুঁকি থেকেই যায়। এমনভাবে অনেকেই ছোট ছোট শিশু নিয়ে বাজারে এসেছেন। এটি অনেক ঝুঁকিপূর্ণ বলে মনে করি।

অন্যদিকে, কাপড়পট্টি-স্যান্ডেলপট্টির দোকানগুলোতে পাশাপাশি দাঁড়িয়ে কেনাকাটা করতে দেখা গেছে ক্রেতাদের। এসময় ক্রেতাদের মুখে মাস্কও দেখা গেছে। বিক্রেতাদের পক্ষ থেকে দূরুত্ব নিশ্চিতের বিষয়টি বলা হচ্ছে। এমন অবস্থায় পাশাপাশি দাঁড়িয়ে কেনাকাটা করছেন সবাই। এছাড়া চার থেকে পাঁচজনের বেশি ক্রেতা হলেও অন্য দোকানে যেতে বলা হচ্ছেনা। অনেকটাই হাক ডাক দিয়ে ক্রেতা ডাকছেন দোকানগুলোতে।

রাজশাহী ব্যবসায়ী ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক মাসুদুর রহমান স্বজন বলেন, আমরা বলেছি দোকানদারদের স্বাস্থ্যবিধি মানতে। এখন তারা যদি না মানে তাহলে তো সমস্যা। তবে বিষয়গুলো আমরা দেখবো। গেটে স্বেচ্ছাসেবী, হ্যান্ড স্যানিটাইজার ও স্প্রে বিষয়ে জানতে চাইলে তিনি কোন সদ উত্তর দিতে পারেন নি।

স/আ