রাজশাহীর ধ্বনি প্রতিধ্বনিতে চলছে জাতীয় সঙ্গীত

নিজস্ব প্রতিবেদক:
মহান বিজয় দিবস আজ।  ১৯৭১ সালের আজকের এই দিন থেকে দেশের আকাশে স্বাধীন বাংলাদেশের পতাকা পত পত উড়তে শুরু করে। সেই থেকে আজ পর্যন্ত বাঙ্গালী জাতি স্মরণ করে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে লাখো আত্মত্যাগকারী শহীদদের। স্বাধীন বাংলাদেশের জাতীয় সঙ্গীতে আজও মুখরিত হয় চারপাশ।

কি জাদু বাংলা গানে……মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করে অসংখ্য দেশাত্মবোধক গান বাঙ্গালির প্রাণে বিচরণ করে। এসব গানে লুকায়িত আছে কত শত আকুতি। আর সবচেয়ে বেশি আবেগ ঘণীভূত হয় যে গানে তা হলো বাংলাদেশের জাতীয় সঙ্গীত। প্রতিটি দিনের সূত্রপাত হয় যে গানের মাধ্যমে।

বিজয় দিবস উপলক্ষে রাজশাহীর বিভিন্ন এলাকার মোড়ে মোড়ে, গুরুত্বপূূর্ণ পয়েন্টে বাজানো হচ্ছে জাতীয় সঙ্গীত আর দেশাত্ববোধক গান। একদিকে উড়ছে স্বাধীন বাংলাদেশের লাল সবুজের পতাকা অন্যদিকে দেশাত্ববোধক গান।  জয় বাংলা-বাংলার জয়, আমরা তোমাদের ভুলবো না, একটি বাংলাদেশ, মোরা একটি ফুলকে বাঁচাবো বলে এমন অসংখ্য গানের ধ্বনি প্রতিধ্বনিতে মুখরিত রাজশাহীর পরিবেশ।

এদিকে নগরীর বিভিন্ন পাড়া মহল্লায় শিশুদের নিয়ে ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। চলছে চিত্রাঙ্কন, সঙ্গীত প্রতিযোগীতা। শিশুদের মনে বিজয় চেতনার বিকাশ ও চর্চার জন্য বেশ কিছু তরুণ সংগঠন স্থানীয় ভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।