রাজশাহীর ঐতিহ্যবাহী গ্রন্থাগার সংস্কারের দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী :
রাজশাহীর ঐতিহাসিক সাধারণ গ্রন্থাগার ভেঙে নতুন স্থাপনা নির্মাণের প্রতিবাদ জানানো হয়েছে। মঙ্গলবার নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে ‘আমরা আছি’র ব্যানারে আয়োজিত মানববন্ধন থেকে এ প্রতিবাদ জানানো হয়।

ঘণ্টাব্যাপী চলমান মানবন্ধনে বক্তারা বলেন, রাজশাহীর প্রাণকেন্দ্র মিয়াপাড়াস্থ সাধারণ গ্রন্থাগারটি ১৩৩ বছরের ঐতিহ্য। এই ঐতিহ্যকে সংরক্ষণ করা জরুরি। কিন্তু তা না করে সেখানে নতুন ভবন নির্মাণ করা হচ্ছে যা অত্যন্ত দুঃখজনক। মূল স্থাপনা ঠিক রেখে পাশেও নতুন করে ভবন নির্মাণের অনেক সুযোগ রয়েছে। কিন্তু তা না করে ঐতিহ্যকে ধ্বংসের চক্রান্ত করা হচ্ছে।

মানববন্ধনে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার বলেন, এর আগেও রাজশাহীর বিভিন্ন স্থাপনা ভেঙে ফেলা হয়েছে। ঐতিহ্যবাহী সোনাদিঘিকে ধ্বংস করা হয়েছে, ভুবন মোহন পার্কের অস্তিত্ব মুছে ফেলা হচ্ছে আবার নতুন করে সাধারণ গ্রন্থাগারটিও ধ্বংস করার চক্রান্ত চলছে। এটি মেনে নেওয়া যায় না।

প্রতিবাদ কর্মসূচিতে কলামিস্ট প্রশান্ত কুমার সাহা, প্রবীণ সাংবাদিক মুস্তাফিজুর রহমান খান আলম, রাজশাহী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাইদুর রহমান ও যুগ্ম সম্পাদক আসলাম-উদ-দৌলা, মেট্রোপলিটন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আজিজুল ইসলাম, প্রথম আলোর রাজশাহীস্থ নিজস্ব প্রতিবেদক আবুল কালাম মুহম্মদ আজাদ, সিপিরি রাজশাহীর জেলা সভাপতি এনামুল হক, ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন রাজশাহীর সভাপতি আসাদুজ্জামান আসাদ, কবি সাংবাদিক শামীম হোসেন প্রমুখ বক্তব্য উপস্থাপন করেন।
স/শ