রাজশাহীর ঐতিহ্যকে আরো সুদৃঢ় করার জন্য আমরা বদ্ধ পরিকর: পরিকল্পনা মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেছেন, রাজশাহীর অনেক ঐতিহ্য রয়েছে। এ ঐতিহ্যকে আরো সুদৃঢ় করার জন্য আমরা বদ্ধ পরিকর। সম্প্রতি একনেকে প্রায় তিন হাজার কোটি টাকা রাজশাহীর উন্নয়নের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার সকালে রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জনশুমারী ও গৃহগণনা-২০২১ বিষয়ক বিভাগীয় মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে রাজশাহী বিভাগীয় কমিশনার মো.হুমায়ুন কবির খোন্দকারের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, জন সম্পদ দেশের একটি বড় সম্পদ। দেশের উন্নয়নের স্বার্থে একটি সঠিক জনশুমারী প্রয়োজন। ঐতিহ্য অনুযায়ী প্রতি ১০ বছর পর পর একটি জনশুমারী করা হয়। আমাদের মাঝে এমন টেকনোলজি আসছে যার ফলে ভবিষ্যতে শুমারী অতি সহজ হবে। আসন্ন শুমারীতে যারা মাঠ পর্যায়ে কর্মী হিসেবে কাজ করবে তাদের সম্মানী চারগুণ করা হয়েছে। আশা করি, সকলের সহযোগিতায় ২০২১ সালের জনশুমারী সুষ্ঠু ভাবে সম্পন্ন করা সম্ভব হবে।

মন্ত্রী বলেন, উন্নয়ন মূলক কাজ করার জন্য সরকার উন্মুখ হয়ে আছে। আমাদের অর্থের সমস্যা নেই। যে সমস্যাটুকু রয়েছে তা ব্যবস্থাপনার। এখানে আমাদের এখনও অনেক কিছু করার আছে।

বিশেষ অতিথির বক্তব্যে পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্ত্তী বলেন, ২০২১ সালে ৬ষ্ঠ জনশুমারী ও গৃহগণনা ০২ থেকে ০৮ জানুয়ারি ২০২১ পর্যন্ত পরিচালিত হবে। জনশুমারী ও গৃহগণনা উপলক্ষে জনশুমারী সপ্তাহ পালিত হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী অর্থাৎ ১৭ মার্চ ২০২০ হতে শুমারী রক্ষণ গণনা শুরু হবে।

শুমারী শুরুর প্রাক্কালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির উদ্দেশ্যে ভাষণ প্রদান করবেন বলে সম্মতি দিয়েছেন। প্রথম বারের মত মূলশুমারীর পূর্বে লিস্টিং অপারেশন পরিকল্পনা করা হবে, লিস্টিং অপারেশনের সময় প্রতিটি খানার জন্য একটি ইউনিক হাউজ হোল্ড আইডি (Unique Household ID) প্রদান করা হবে।

‘জনশুমারী ও গৃহগণনা-২০২১’ প্রকল্পের পরিচালক মো.জাহিদুল হক পাওয়ার পয়েন্ট উপস্থাপনের মাধ্যমে জনশুমারী ২০২১ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে রাজশাহী-২ আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, রাজশাহী-৫ আসনের সংসদ সদস্য মনসুর রহমান, রাজশাহী বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার আব্দুল মান্নান, রাজশাহী জেলা প্রশাসক মো. হামিদুল হকসহ রাজশাহীর বিভিন্ন সরকারি দপ্তর ও সংস্থার উর্ধ্বতন কর্মকর্তা বৃন্দ এবং রাজশাহী বিভাগের অন্যান্য জেলা সমূহের জেলা প্রশাসকের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

স/অ