রাজশাহীতে ‘২য় রাজশাহী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’র উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে ‘দ্বিতীয় রাজশাহী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০১৮’র উদ্বোধন করা হয়েছে। আজ শুক্রবার (১৬ মার্চ) সন্ধ্যায় রাজশাহী মহানগরীর পদ্মানদীর তীরবর্তী পাঠানপাড়াস্থ লালন শাহ্ মুক্তমঞ্চে এ উৎসবের উদ্বোধন করা হয়। আন্তর্জাতিক এ উৎসবের উদ্বোধন করেন, ভাষা সৈনিক আবুল হোসেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ’র সহযোগিতায় চারদিন (১৬-১৯ মার্চ) ব্যাপী এ ”চলচ্চিত্র উৎসবের আয়োজন করেছে রাজশাহী ফিল্ম সোসাইটি। উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে চলচ্চিত্র সংসদ আন্দোলনে ভূমিকা রাখায় স্যার যদুনাথ সরকার সম্মাননা পদক প্রদান করা হয়েছে।

ভারতের শিলিগুড়ি সিনে সোসাইটি এবং বাংলাদেশের রেইবো ফিল্ম সোসাইটি কে সম্মাননা পদক প্রদান করা হয়েছে। আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সভাপতি ডা. এফএমএ জাহিদ।

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বরেন্দ্র ফিল্ম সোসাইটির সভাপতি ও দ্বিতীয় রাজশাহী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’র উৎসব পরিচালক সুলতানুল ইসলাম টিপু, নাট্যনির্মাতা শাহাদৎ হোসেন জীবন, রেইনবো ফিল্ম সোসাইটির অর্থ সম্পাদক ও ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’র প্রধান সমন্বয়কারী মিজানুর রহমান, শিলিগুড়ি সিনে সোসাইটি’র সাধারণ সম্পাদক প্রদীপ নাগ ও তার সহধর্মীনি চন্দনা বসু নাগ, ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক মাহমুদ হোসেন মাসুদ, রাজশাহী ফিল্ম সোসাইটির সভাপতি আহসান কবীর লিটন, সাধারণ সম্পাদক জাবীদ অপু।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে সেখানে উত্তরবঙ্গের তিনটি চলচ্চিত্র প্রদর্শন করা হয়। গতকাল শুক্রবার (১৬ মার্চ) সন্ধ্যায় দ্বিতীয় রাজশাহী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’র গনসংযোগ কর্মকর্তা গনমাধ্যমকর্মী শামীউল আলীম শাওন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তি সূত্রে জানা গেছে, রাজশাহী মহানগরীর চারটি স্থানে এবার এ উৎসব অনুষ্ঠিত হবে। এবারের স্থানগুলো হলো- পাঠানপাড়াস্থ লালন শাহ্ মুক্তমঞ্চ, বড়কুঠি মুক্তমঞ্চ, তালইমারি শহিদ মিনার মুক্তমঞ্চ এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের টিএসসিসি মিলনায়তন। যার মধ্যে লালন শাহ্ মুক্তমঞ্চ, বড়কুঠি মুক্তমঞ্চ, তালইমারি শহিদ মিনার মুক্তমঞ্চ এই তিনটি স্থানে সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের টিএসসিসি মিলনায়তনে বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত একযোগে উৎসব অনুষ্ঠিত হচ্ছে। চারটি স্থানে উত্তরবঙ্গসহ দেশ-বিদেশের প্রায় ৪০টি চলচ্চিত্র প্রদর্শন করা হবে। এছাড়াও এবার চলচ্চিত্র উৎসব চলাকালে উৎসবের তৃতীয় দিন (১৮ মার্চ) সকাল ১১টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের টিএসসিসি মিলনায়তনে উত্তরবঙ্গ চলচ্চিত্র সংসদ সূমহের প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের টিএসসিসি মিলনায়তন ব্যতিত উৎসবের তিনটি স্থানে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের টিএসসিসি মিলনায়তনে দুই ১৮ ও ১৯ মার্চ দুই দিনে তিনটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে। যার মধ্যে ১৮ মার্চ বিকেল ৪টায় ফাখরুল আরেফীন খান-এর ‘ভূবন মাঝি’ ও বিকেল ৬টায় মুহাম্মদ জাফর ইকবাল’র এর উপন্যাস অবলম্বনে মোরশেদুল ইসলাম’র ‘আঁখি ও তার বন্ধুরা’ এবং ১৯ মার্চ বিকেল ৬টায় হাসান আজিজুল হক’র গল্প অবলম্বনে আকরাম খান নির্মিত ‘খাঁচা’ চলচ্চিত্র প্রদর্শিত হবে।

১৯ মার্চ বিকেল ৪টায় দ্বিতীয় রাজশাহী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০১৮-এর সমাপনী অনুষ্ঠিত হবে। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান অজিজুল হক বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

স/শ