রাজশাহীতে সুরমার গুজব রটনাকারীদের পুলিশে দেয়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক:

একদিকে করোনা আতঙ্ক অন্যদিকে রাজশাহীতে ছড়িয়ে পরেছে নানা ধরনের গুজব। ফ্রিজ ভাঙা থেকে শুরু করে মাটি খুড়লেই সুরমা পাওয়া এমনসব গুজবে হয়রানির শিকার হচ্ছে সাধারন মানুষ।

বাড়ির দরজার বাম পাশ সামান্য খুড়লেই মিলবে সুরমা। সেই সুরমা মাখলে স্পর্শ করবে না করোনাভাইরাস। এভাবে করোনা আতঙ্কের সুযোগ নিয়ে নানা ধরনের গুজব ছড়ানো হচ্ছে রাজশাহীর সাধারণ মানুষের মাঝে।

ইতোমধ্যে বাড়ির পাশের মাটি খুড়লেই সুরমা পাওয়া যাচ্ছে এমন গুজবে কান দিয়ে রাজশাহী নগরীর জামালপুরে প্রায় প্রতিটি বাড়ির মানুষ মাটি খোঁড়া শুরু করেছেন।

করোনা আতঙ্কের মাঝে রাজশাহীতে এমনসব গুজব ছড়ানো যেন থামছে না, সুরমার খোঁজে মাটি খুঁড়ছে এসব মানুষ।

এদিকে, ফ্রিজ থেকে করোনা ছড়িয়ে পড়ছে তাই প্রশাসনের লোকজন ফ্রিজ ভেঙে ফেলছে। এই অবস্থায় ফ্রিজের মাছ-মাংস বের করে সরিয়ে রাখেন, ফ্রিজ লুকিয়ে রাখেন-এমন গুজব ছড়িয়ে পড়েছে রাজশাহীর দুর্গাপুর, মোহনপুর ও বাগমারাসহ গোটা রাজশাহী অঞ্চলেই।

আতঙ্কে ফ্রিজ লুকিয়েও রাখতে শুরু করেন অনেকেই। আবার পরিচিতদের কাছেও খোঁজ-খবর নিতে থাকেন ঘটনা সঠিক কি না?

তবে এসমব গুজব রটনাকারিদের বিরুদ্ধে তৎপর রয়েছে প্রশাসন। ইতোমধ্যে জেলা প্রশাসকের দপ্তর থেকে গুজব ছড়ানোকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ঘোষণা দেয়া হয়েছে।

গুজব রটনাকারীদের পুলিশে দেয়ার নির্দেশও দিয়েছেন রাজশাহী জেলা প্রশাসক। গতকাল বুধবার দুপুরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে তিনি এই নির্দেশনা দেন ।

রাজশাহীর জেলা প্রশাশক ফেইসবুকে লিখেন, ফ্রিজে খাবার রাখা যাবে না মর্মে কোনও নির্দেশনা সরকারের পক্ষ থেকে দেয়া হয়নি। কেউ গুজব ছড়ালে আটক করে নিকটস্থ থানায় খবর দিন।

জানতে চাইলে রাজশাহী জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার ইফতে খায়ের আলম বলেন, ‘আমরা করোনা নিয়ে গুজব ছড়ানোকারীদের বিরুদ্ধেও মাঠে নেমেছি। এদের চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। গুজব ছড়িয়ে মানুষকে নানাভাবে যারা আতঙ্কিত করার চেষ্টা করছে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’

স/অ