রাজশাহীতে শেষ হলো বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা

নিজস্ব প্রতিবেদক:

বিজ্ঞান মনস্ক জাতি গড়ে তোলার প্রত্যয় নিয়ে রাজশাহীতে শেষ হলো দু’দিন ব্যাপি বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা- ২০১৭। আজ বুধবার বিকেল ৩টায় রাজশাহী কলেজ মিলনায়তনে এ অনুষ্ঠানের সমাপনী ও পুরস্কার বিতরন অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহীর বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান। তিনি তাঁর উদ্দীপনা মূলক বক্তব্যে স্কুল-কলেজ শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক জাতি হিসেবে সমগ্র বিশ্বে পদচারনা করার এবং আগামীতে পরিবেশ বান্ধব প্রজেক্ট তৈরীতে উৎসাহ দেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী রেঞ্জের অতিরিক্ত উপ-মহা পুলিশ পরিদর্শক মাসুদুর রহমান ভ’ঞা, রাজশাহীর জেলা প্রশাসক হেলাল মাহমুদ শরীফ এবং রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার ( উন্নয়ন ও আইসিটি ) জাকীর হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার ( রাজস্ব ) সুলতান আব্দুল হামিদ।
বিভাগীয় প্রতিযোগিতার এ মেলায় ৩টি ক্যাটাগরিতে শ্রেষ্ঠ প্রকল্প হিসেবে ১ম, ২য় এবং ৩য় স্থান অর্জনকারী প্রতিষ্ঠান সমূহকে সনদ ও ক্রেস্ট প্রদান করা হয়।
প্রথম বা জুনিয়র গ্রুপে ‘ইকো সুপার পাওয়ার’ প্রকল্প নিয়ে ১ম স্থান অর্জন করে নাটোর সরকার বালক উচ্চ বিদ্যালয়। ২য় স্থান অধিকার করে সিরাজগঞ্জের কাজিপুর আরডি উচ্চ বিদ্যালয়। তাদের প্রকল্প ছিলো ‘সুপার ডোর সিকিউরিটি সিস্টেম’। ৩য় স্থানে অধিকার করে রাজশাহীর সরকারী পি. এন বালিকা উচ্চ বিদ্যালয়। তাদের প্রকল্প ছিল ‘পাওয়ার প্ল্যান্ট ইলেকট্রিসিটি সিগন্যাল’।
দ্বিতীয় বা সিনিয়র গ্রুপে ‘সৌরতাপ শক্তির সাহায্যে টারবাইন ঘুরিয়ে বিদ্যুৎ উৎপাদন’ প্রকল্পে নিয়ে ১ম স্থান অর্জন করে পাবনা চাটমোহরের ছাইকোলা ডিগ্রী কলেজ। ‘স্মার্ট গারবেজ মনিটোরিং সিস্টেম’ প্রকল্প নিয়ে ২য় স্থান অধিকার করে রাজশাহী কলেজ। ‘এক্সট্রা প্যাসেঞ্জার রিমোভাল’ প্রকল্প নিয়ে ৩য় স্থান অধিকার করে চাঁপাইনবাবগঞ্জ পলিটেকনিক ইন্সটিটিউট।
তৃতীয় বা বিশেষ গ্রুপে ‘ ডিজিটাল রেলওয়ে ক্রসিং সিস্টেম’ প্রকল্প নিয়ে ১ম স্থান অর্জন করে নাটোরের আমরা করবো জয় বিজ্ঞান ক্ল াব। ‘দ্যা স্মার্ট প্লাগ’ প্রকল্প নিয়ে ২য় স্থান অধিকার করে রাজশাহীর শাপলা কুঁড়ি বিজ্ঞান ক্লাব। ‘মিনি এ্যান্ড মোবাইল ল্যাব’ প্রকল্প নিয়ে ৩য় স্থান অধিকার করে রাজশাহীর আধুনিক বিজ্ঞান চর্চা কেন্দ্র।
এসময় ৩ টি ক্যাটাগরিতে বিজ্ঞান বিষয়ক উপস্থিত বক্তব্য প্রদানকারীদের পুরস্কার প্রদান করা হয়। এছাড়া পারমানবিক কর্নারে স্টল স্থাপনকারী ২টি প্রতিষ্ঠান, পাবনার রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্প এবং রাজশাহীর ইন্সটিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন এন্ড এলাইড সাইন্স-কে শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়।
অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের সম্মাননা স্মারক প্রদান করা হয়।
স/অ