রাজশাহীতে র‌্যাবের অভিযানের প্রতিবাদে ক্লিনিক ধর্মঘট

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহী মহানগরীর লক্ষীপুর এলাকার তিনটি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে র‌্যাবের ভ্রাম্যমান আদালতের অভিযান চালানোর ঘটনায় অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট শুরু করেছেন রাজশাহীর ক্লিনিক ও ডায়াগনস্টিক মালিকরা। মঙ্গলবার দুপুর থেকে তারা এ ধর্মঘট শুরু করেন।
অভিযানের সময় মেয়াদ উত্তীর্ণ সার্জিক্যাল যন্ত্রপাতি ও ভারতীয় ওষুধ ছাড়া বিভিন্ন অনিয়ম ধরা পড়ায় সোয়া সাত লাখ টাকা জরিমানা করা হয়। পরে এই অভিযানের প্রতিবাদে দুপুর থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট শুরু করেছে রাজশাহীর ক্লিনিক ও ডায়াগনস্টিক মালিকরা।
এর আগে দুপুর থেকে র‌্যাবের একটি ভ্রাম্যমাণ আদালত মহানগরীর ক্লিনিকগুলোতে অভিযান চালাতে শুরু করে। র‌্যাব হেড কোয়ার্টার থেকে আসা ভ্রম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম এ অভিযানের নেতৃত্ব দেন।
এ সময় লক্ষীপুর ঝাউতলা মোড়ের আমানা হাসপাতালে মেয়াদ উতীর্ন সার্জিক্যাল যন্ত্রপাতি থাকায় তিন লাখ টাকা, লক্ষীপুরের রয়্যাল হাসপাতালে ভারতীয় সার্জিক্যাল যন্ত্রপাতি ব্যবহার করায় তিন লাখ ৭৫ হাজার টাকা এবং ডেল্টা ডায়াগনোস্টি সেন্টারে রিপোর্ট ছাড়াই ডাক্তারের স্বাক্ষর ব্যবহার করায় এক লাখ টাকা জরিমানা করা হয়। পরে গ্রীন ডায়াগনোস্টিক সেন্টারে অভিযান চালানো হয়। শেষে সন্ধ্যার দিকে এ অভিযান স্থগিত করা হয়।
এদিকে, বেসরকারি হাসপাতালে অভিযানের খবর জানাজানি হলে দুপুর আড়াইটার দিকে ক্লিনিক ও ডায়াগনস্টিক মালিকরা অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ঘোষণা দেয়।
এর পর থেকে ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলো বন্ধ করে গেটে তালা ঝুলিয়ে দেওয়া হয়। এতে দূর-দূরান্ত থেকে আসা রোগিরা পরীক্ষা নিরিক্ষা করাতে পারছেনা।
তবে রাজশাহীর আমানা হাসপাতালের সুপারভাইজার শামীম হোসেন বলেন, ধর্মঘট শুরু হওয়ায় কেবল ভর্তি থাকা রোগিদের চিকিৎসা দেওয়া হচ্ছে। নতুন করে রোগি ভর্তি নেওয়া হচ্ছেনা। এছাড়া স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষাও বন্ধ রাখা হয়েছে।
স/আর