রাজশাহীতে বিশাল ফুডসহ ১০ প্রতিষ্ঠানকে লক্ষাধিক টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী মহানগরীর লক্ষীপুর ও ভদ্রাসহ বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে
বিশাল ফুডসহ ১০ প্রতিষ্ঠানকে লক্ষাধিক টাকা জরিমানা করা হয়েছে।
পুলিশের সহায়তায় মঙ্গলবার (২৬ ডিসেম্বর) জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর রাজশাহী বিভাগীয় কার্যালয়ের উদ্যোগে এই অভিযান চলে। অস্বাস্থ্যকর নোংরা পরিবেশে পচা বাসি ও নিম্নমানের খাবার বিক্রির অভিযোগে বিভিন্ন প্রতিষ্ঠানের কাছ থেকে ভোক্তা অধিকার আইনে এই জরিমানা আদায় করা হয়েছে।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান-আল-মারুফ মঙ্গলবার (২৬ ডিসেম্বর) রাতে এই তথ্য নিশ্চিত করেছেন। জনস্বার্থে এই অভিযান চলবে বলেও জানান এই কর্মকর্তা।
তিনি জানান, অভিযানে ১০টি প্রতিষ্ঠান পরিদর্শন করে ৬টি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ৩৭ ধারায় এই জরিমানা করা হয়।
এর মধ্যে লক্ষ্মীপুর বাজারের বিশাল ফুড কর্নারকে উৎপাদনের তারিখ, মেয়াদউত্তীর্ণের তারিখ, খুচরা বিক্রয় মূল্য ছাড়া পণ্য বিক্রি করার অপরাধে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। ভদ্রা এলাকার দারুচিনি চায়নিজকে অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে খাবার উৎপাদন ও সংরক্ষণ করার অপরাধে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।
মহানগরীর ভদ্রা এলাকার সাউদিয়া ডিপার্টমেন্টাল স্টোরকে পণ্যের মোড়কে খুচরা মূল্য ব্যবহার না করা ও মেয়াদউত্তীর্ণ কোমল পানীয় বিক্রি করার অপরাধে ১০ হাজার টাকা, একই এলাকার রাজশাহী মিষ্টি মহলকে পণ্যের মূল্য তালিকা দৃশ্যমান স্থানে প্রদর্শন না করার অপরাধে ৫ হাজার টাকা, হাদির মোড় এলাকায় সাহাবুদ্দিন ভেরাইটিজ স্টোর মেয়াদউত্তীর্ণ কোমল পানীয় বিক্রির অপরাধে ৫০ হাজার টাকা এবং পদ্মা গার্ডেনে কফিবার রেস্টুরেন্টকে অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে খাবার উৎপাদন ও সংরক্ষণ করার অপরাধে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।
অভিযান চলাকালে ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ সম্বলিত লিফলেট বিতরণ করা হয়। এছাড়া আইনটি মেনে চলতে উদ্বুদ্ধ করা হয়।জনস্বার্থে এই অভিযান অব্যাহত থাকবে বলেও জানান সহকারী পরিচালক। স/আর