রাজশাহীতে বিভিন্ন উপজেলায় বাল্যবিবাহ নিরোধ দিবস পালিত

সিল্কসিটিনিউজ ডেস্ক:
রাজশাহীর বিভিন্ন জেলা ও উপজেলা পর্যায়ে জাতীয় কন্যা শিশু দিবস ও বাল্যবিবাহ নিরোধ দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে স্থানীয় পর্যায়ে মানববন্ধন, র‌্যালী ও সমাবেশ এবং আলোচনা সভার মাধ্যমে দিবসটি উদযাপন করা হয়।

‘থাকলে শিশু সুরক্ষিত, দেশ হবে আলোকিত’ শ্লোগানকে সামনে রেখে নাটোরের বাগাতিপাড়ায় জাতীয় কন্যা শিশু দিবস পালন করা হয়। এ উপলক্ষে মঙ্গলবার সকালে উপজেলা মহিলা বিষয়ক কার্যালয় ও উপজেলা প্রশাসনের যৌথ আয়োজনে এক মানব বন্ধন কর্মসূচী পালিত হয়। পরে এক র‌্যালি গুরুত্বপুর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন বানু’র সভাপতিত্বে কর্মসূচীতে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা মোমরেজ আলী, যুবলীগের সাবেক সাধারন সম্পাদক এস এম সাদেকুর রহমান, মহিলা বিষয়ক কর্মকর্তা হাবিবা খাতুন, উপজেলা প্রেস ক্লাব সদস্য সচিব ফজলে রাব্বি প্রমুখসহ পেড়াবাড়িয়া মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের কন্যা শিশু শিক্ষার্থী, মহিলা সংগঠনের সদস্যবৃন্দ ও সূধীজন।

অন্যদিকে বাগাতিপাড়ায় বাল্য বিবাহ নিরোধ দিবস পালন করা হয়। এ উপলক্ষে মঙ্গলবার সকালে উপজেলা মহিলা বিষয়ক কার্যালয় ও উপজেলা প্রশাসনের যৌথ আয়োজনে উপজেলা চত্ত্বরে এক মানব বন্ধন কর্মসূচী পালিত হয়। এ মানব বন্ধন কর্মসূচীতে নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট আবুল কালাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন বানু, উপজেলা কৃষি কর্মকর্তা মোমরেজ আলী, যুবলীগের সাবেক সাধারন সম্পাদক এস এম সাদেকুর রহমান, মহিলা বিষয়ক কর্মকর্তা হাবিবা খাতুন প্রমুখসহ মহিলা সংগঠনের সদস্যবৃন্দ ও সূধীজন উপস্থিত ছিলেন।

দুর্গাপুরে জাতীয় কন্যা শিশু দিবস ও বাল্য বিবাহ নিরোধ দিবস উপলক্ষে দুর্গাপুরে র‌্যালী, মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দুর্গাপুর উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে এই দিবস দুটি এক সাথে পালন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন সরকার। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দুর্গাপুর উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা বন্দনা সাহা। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান বিনয় সরকার, মহিলা ভাইস চেয়ারম্যান বানেছা বেগম, উপজেলা স্থানীয় প্রকৌশলী খলিলুর রহমান,উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বেলাল হোসাইন প্রমুখ। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন উপজেলা জাইকা প্রতিনিধি জাকিউল বারি।

একইভাবে মোহনপুর জাতীয় কন্যা শিশু ও বাল্য বিবাহ নিরোধ দিবস উপলক্ষে র‌্যালী , মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা প্রশাসন সহযোগিতায় ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে “থাকলে কন্যা সুরক্ষিত দেশ হবে আলোকিত” এই প্রতিপাদ্যকে সামনে রেখে উপজেলা চত্তরে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

মানব বন্ধন শেষে উপজেলা হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন নির্বাহী কর্মকর্তা আনোয়ার-উল-হালিম । স্বাগত বক্তব্য দেন মহিলা বিষয়ক কর্মকর্তা ডালিয়া পারভীন।
প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক আব্দুস সামাদ। বিশেষ অতিথি ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান বানেছা বেগম , ইউপি সদস্য আনজু আরা, সুফিয়া খাতুন,মোসলেমা বেগমসহ মহিলা সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

স/শা