রাজশাহীতে বাহারি পণ্যের পশরা বসেছে তরুণ উদ্যোক্তা মেলায়

নূপুর মাহমুদ:

হাতের তৈরি আধুনিক ডিজাইনের গহনা, শাড়ি, থ্রি-পিস, ওয়ান পিস বা বেড শিট কভার যা দেখে মন কাড়ছে ক্রেতাদের।মনকাড়া এই পণ্য সামগ্রী কিনতে ভীড়ও জমেছে বেশ। রাজশাহী নগরীর সাহেব বাজারে টেস্টি টাইম রেস্টেুরেন্টে তিন দিনব্যাপী বাহারী পণ্যের এ মেলাটি শুরু হয়েছে।

মেলাটির উদ্যোক্তা কিছু তরুণ ব্যবসায়ী।অনলাইন নির্ভভিত্তিক এই ব্যবসায়ীদের আয়োজনে রেস্টুরেন্টের মধ্যে এই প্রথম কোনো মেলা অনুষ্ঠিত হচ্ছে রাজশাহীতে। এতে প্রথম দিনেই দর্শক সমাগম হয়েছে বেশ। পাশাপাশি কেনাকাটাও জমেছে। মেলাটির স্টলগুলো ঘুরে দেখা গেছে, এখানে ১২ টি স্টলে ব্যবসায়ীরা হাতের তৈরি আধুনিক ডিজাইনের গহনা, শাড়ি, থ্রি-পিস, ওয়ান পিস বা বেড শিট কভার যা দেখে মন কাড়ছে ক্রেতাদেরও।

দেশীয় পণ্যের বাজার সম্প্রসারণে বিদেশি পণ্যের অবাধ প্রবেশ ঠেকানোর আহ্বান উদ্যোক্তাদের। নতুন প্রয়াসে দেশি পন্যের মাণ উন্নয়নের ধরে রাখতে এ মেলার আয়োজন। মেলায় শতভাগ দেশীয় পণ্যের পসরা সাজিয়েছেন অনলাইন নির্ভর উদ্যোক্তারা। তারা জানান, নানা রকম বিদেশি পন্যের কারণেই দেশীয় পণ্যের বাজার সঙ্কুচিত হচ্ছে। আর তাই বাজার সম্প্রসারণে সরকারি নীতি সহায়তা চান মেলার তরুণ উদ্যোক্তারা।তারা মনে করেন বিদেশি পন্যের ভিড়ে দিন দিন হারিয়ে যাচ্ছে দেশি পন্যের মান। বাংলার ঐতিহ্য বিলিন হয়ে যাচ্ছে।

এই প্রসঙ্গে জানতে চাইলে মেলার তরুণ উদ্যোক্তা ও আয়োজক জান্নাতুল ফেরদৌসী জান্নাত জানান, রাজশাহীর অনলাইন শপিংয়ের জনপ্রিয়তাকে মাথায় রেখে একই ছাদের নিচে অনেকগুলো উদ্যোক্তাকে আনার চেষ্টায় এই মেলার আয়োজন করা হয়েছে। বিভিন্ন বিষয় মাথায় রেখে ক্রেতারা যেন সুলভে একই জায়গা থেকে কেনাকাটা করতে পারেন, সে কারণেই এই মেলার উদ্যোগ নিয়েছি। তিনি আরো ও বলেন, এই মেলায় প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত।এখানে সব ধরনের মানুষ আসতে পারে। এখানে শুধু পোশাক, গয়না, প্রসাধনী, না তা ছাড়াও থাকবে অনেক ব্যান্ডের মেকওভার ও মেহেদি দেওয়ার ব্যবস্থা। বিদেশি পণ্যের ভিড়ে দেশীয় পণ্যকে হাল ফ্যাশনের উপযোগী করে তুলে ধরতেই আমাদের এমন প্রচেষ্টা। তবে যদি সরকারি সহায়তা পাই তাহলে দেশীয় পণ্যকে বিশ্ববাজারে সেরা করা সম্ভব বলে মনে করেন তিনি।

উদ্যোক্তা জান্নাতুল ফেরদৌসী জান্নাত জানান, মেলায় মোট রাজশাহীর ১২টি অনলাইন শপ অংশগ্রহণ করেছে। বর্তমানে ঘরে বসে সামাজিক যোগাযোগের মাধ্যমে মেয়েরা ব্যবসা করছে। নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টিতে মেলা আয়োজনের এই প্রয়াস। এই মেলার মাধ্যমে নারী উদ্যোক্তারা সৃজনশীল পন্যের প্রদর্শনী দিতে পারছে। এতে ক্রেতারাও আকৃষ্ট হচ্ছে।ক্রেতাদের দৃষ্টি কাড়ছে বাহারি সব ডিজাইনের হাতের কাজের গয়না। তাই তিনি বলেন, মেলাটি সবার জন্য উন্মুক্ত নৈস্বর্গের আয়োজনে। নতুন উদ্যোক্তাদের এই মেলা চলবে আগামী রোববার রাত ৯টা পর্যন্ত। মেলায় ঘুরতে আসা মারিয়া হাসান বলেন, ‘আমরা এখানে একসাথে হাতের কাছে অনেক কিছুই পেয়ে যাচ্ছি এটা সত্যিই ভালো উদ্যোগ।বান্ধবীরা মিলে অনেক গয়না নিয়েছি। এসবই হাতের তৈরি ডিজাইনও সুন্দর। তাই বেশ ভালো লাগছে মেলায় এসে। মেলায় ঘুরতে আশা খাতুন ,আখি বলেন, এই ধরনের আয়োজন সত্যিই আমাদের জন্য কার্যকরী।

অনেক সময় অনালাইনে এসব পণ্য পাওয়া যায়। তবে অনলাইনে অর্ডার করলেও ছবির সঙ্গে পণ্যের কখনো কখনো মিল পাওয়া যায় না। কিন্তু মেলায় নিজের মতো দেখে-শুনে পছন্দ করে জিনিস কিনতে পারছি অনলেইনে বিক্রি হওয়া এই পণ্যগুলোই। কাজেই এটি একটি ভালো উদ্যোগ।’